Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হরতালের সমর্থনে টিএসসি ও শান্তিনগরে মিছিল


৬ জুলাই ২০১৯ ২১:৩০

ঢাকা: গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা সারাদেশে আধা বেলার হরতাল সমর্থনে মিছিল করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এবং প্রগতিশীল ছাত্র জোট।

শনিবার (৬ জুলাই) রাতে রাজধানীর শান্তিনগর মোড়ে মশাল মিছিল বের করেন সিপিবির নেতা-কর্মীরা। মিছিলটি পপুলার ডায়াগনস্টিক সেন্টারের সামনে থেকে শুরু হয়ে রাজারবাগ পুলিশ লাইনের সামনে গিয়ে শেষ হয়।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে থেকে মিছিল বের করে প্রগতিশীল ছাত্র জোট। মিছিলটি শাহবাগ চত্বর ঘুরে ফের টিএসসির সামনে গিয়ে শেষ হয়।

এর আগে সোমবার (১ জুলাই) সকাল ১১টায় গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে কর্মসূচি নিতে বৈঠকে বসে বাম গণতান্ত্রিক জোটের পরিচালনা পর্ষদ। বৈঠক শেষে জানানো হয়, সরকারের গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত অযৌক্তিক। এর প্রতিবাদে ৭ জুলাই সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত হরতাল পালন করবে বাম গণতান্ত্রিক জোট।

ওই দিন বিকেলে গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ করে একাধিক বাম সংগঠন। সভা-সমাবেশ থেকে তারা কঠোর আন্দোলনের ঘোষণা দেন। নিজের অধিকার আদায়ে দেশের সর্বস্তরের মানুষকে এই আন্দোলনে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান তারা।

রোববার (৩০ জুন) গৃহস্থালি ও বাণিজ্যিকসহ সব ধরনের গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সংস্থাটি জানায়, সব ধরনের গ্যাসের দাম গড়ে বেড়েছে ৩২ দশমিক ৮০ শতাংশ।

বিইআরসি’র ঘোষণা অনুযায়ী, ১ জুলাই থেকে রান্নাঘরে ব্যবহৃত এক বার্নারের চুলার জন্য গ্যাসের বিল দিতে হবে ৯২৫ টাকা, যা আগে দিতে হতো ৭৫০ টাকা। আর দুই বার্নারের চুলার জন্য গ্যাসের বিল দিতে হবে ৮০০ টাকার জায়গায় ৯৭৫ টাকা। এছাড়া, সিএনজি অটোরিকশায় ব্যবহৃত গ্যাসের দাম করা হয়েছে ৪৩ টাকা।

সংশ্লিষ্ট সংবাদ
বামদের হরতালে বিএনপির নৈতিক সমর্থন

সারাবাংলা/জিএস/এটি

৭ জুলাই হরতাল গ্যাসের দাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর