Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পণ্যবৈচিত্র্যের অভাবে রফতানি বাজার বড় হচ্ছে না: বাণিজ্যমন্ত্রী


৮ জুলাই ২০১৯ ২১:৪৯

জাতীয় সংসদ ভবন থেকে: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পণ্যবৈচিত্র্যের অভাবে দেশের রফতানি বাজার বড় হচ্ছে না। এ জন্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে।

সোমবার (৮ জুলাই) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। এর আগে সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফ এ সংক্রান্ত এক প্রশ্ন উত্থাপন করেন।

প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বস্ত্রখাতে রফতানি বৃদ্ধি এবং পণ্য বৈচিত্রায়নের জন্য স্পোর্টসওয়্যার, মেডিকেল ইউনিফর্ম ও অন্যান্য জিনিস উৎপাদন করা হচ্ছে। এছাড়া এলাকাভিত্তিক পণ্যের মান উন্নয়নে প্রান্তিক চাষিদের বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। রফতানিযোগ্য পণ্যের মান ঠিক রাখার জন্য প্যাকেজিং ও সংরক্ষণ পদ্ধতির বিষয়ে সহায়তার জন্য বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।

সরকারী দলের মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘গত বছরে ঢাকা আন্তজার্তিক বাণিজ্য মেলা থেকে রাজস্ব আয় হয়েছে ১৭ কোটি ৮৫ লাখ ৯২ হাজার ১০০ টাকা’।

এদিকে বিরোধীদল জাতীয় পার্টির মো. মুজিবুল হকের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, ভারত থেকে পণ্য আমদানি হয় বেশি, রফতানি হয় কম। তবে আগামী অর্থবছরে আমদানি ও রফতানিতে ঘাটতি কমিয়ে আনতে সরকার সচেষ্ট রয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা এবং বাজার পরিস্থিতি পর্যালোচনার জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দসহ সংশ্লিস্ট সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে মন্ত্রণালয়ের মন্ত্রীর সভাপতিত্বে নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। এ লক্ষ্যে প্রতিদিনি দুটি করে মোট ১৪টি টিম ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণের কাজে নিয়োজিত থাকে।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

টপ নিউজ পণ্য বৈচিত্র্য বাণিজ্যমন্ত্রী রফতানি বাজার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর