Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণমাধ্যমের স্বাধীনতা সম্মেলনে নিষিদ্ধ রাশিয়ার আরটি ও স্পুটনিক


৯ জুলাই ২০১৯ ১৭:০৯

যুক্তরাজ্যে অনুষ্ঠিতব্য গণমাধ্যমের স্বাধীনতা সম্মেলনে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়া টুডে (আরটি) ও স্পুটনিক নিউজ অর্গানাইজেশনকে। আগামী ১০ ও ১১ জুলাই এই সম্মেলনে যোগ দিচ্ছেন বিভিন্ন দেশের ৬০ জন মন্ত্রী ও ১ হাজার সাংবাদিকসহ সুশীল সমাজের প্রতিনিধিরা। খবর দ্য গার্ডিয়ানের।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ভুল সংবাদ ও বিকৃতি তথ্য পরিবেশনের জন্য আরটি ও স্পুটনিককে আমরা সম্মেলনে যোগদানের অনুমতি দেয়নি। অনুষ্ঠানে প্রবেশাধিকারের জন্য সারাবিশ্বের সব সাংবাদিকের অনুরোধ রাখা আমাদের পক্ষে সম্ভব নয়।

বিজ্ঞাপন

লন্ডনে রাশিয়ার দূতাবাস এ ঘটনার নিন্দা জানিয়েছে। অপরদিকে আরটি বলেছে, আয়োজকরা কপটতার আশ্রয় নিয়েছে। যেখানে বিকল্পধারার গণমাধ্যম ও আয়োজকদের জন্য ‘অসুবিধাজনক’ গণমাধ্যমগুলোকে নিষিদ্ধ করা হচ্ছে।

গত বছরের ডিসেম্বরে ব্রিটিশ মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা জানায়, যুক্তরাজ্যের সলিসবারিতে সাবেক রাশিয়ান গোয়েন্দা সের্গেই স্ক্রিপালের ওপর হামলার ঘটনায় পক্ষপাতদুষ্ট খবর প্রকাশ করে আরটি।

লন্ডনের গণমাধ্যমের স্বাধীনতা সম্মেলনে গণমাধ্যমের স্বাধীনতা ও মিথ্যা সংবাদের বিষয়গুলো আলোচনা করা হবে। মানবাধিকার বিষয়ক আইনজীবী আমাল ক্লুনিসহ অনেকেই এই সম্মেলনে উপস্থিত থাকবেন।

সারাবাংলা/এনএইচ

আরটি গণমাধ্যমের স্বাধীনতা টপ নিউজ যুক্তরাজ্য স্পুটনিক

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর