Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রকে স্নায়ুযুদ্ধের মানসিকতা থেকে সরে আসতে হবে: চীন


৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে পারমাণবিক ক্ষেপনাস্ত্র যুক্ত করার পরিকল্পনাকে ‘স্নায়ুযুদ্ধের মানসিকতা’ উল্লেখ করে, তা থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছে চীন।

রোববার চীনের প্রতিরক্ষামন্ত্রনালয় এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্র এখন বিশ্বের সবচেয়ে বড় ও শক্তিশালী পারমাণবিক অস্ত্রে সজ্জিত একটি দেশ। এখন তার পারমাণবিক অস্ত্রের সংখ্যা নতুন করে না বাড়িয়ে এর বিস্তার বন্ধে পদক্ষেপ নেওয়া উচিৎ।

মার্কিন সামরিক বাহিনী মনে করে, তাদের পারমাণবিক অস্ত্রগুলো অনেক বড় ও শক্তিশালী। এ কারণে স্বল্পপাল্লার কিছু ক্ষেপনাস্ত্র তৈরি করা প্রয়োজন।

এ ছাড়া রাশিয়াও যুক্তরাষ্ট্রের এই পারমাণবিক অস্ত্র বিস্তারের তীব্র নিন্দা জানিয়েছে।

যুক্তরাষ্ট্র তার সাম্প্রতিক কৌশল অনুযায়ী মনে করছে, তার কাছে থাকা পারমাণবিক অস্ত্রগুলো দিন দিন সেকেলে হয়ে যাচ্ছে। এ কারণে তারা সম্ভাব্য প্রতিপক্ষ রাশিয়া, চীন, উত্তর কোরিয়া ও ইরানকে হুমকি মনে করছে। অন্যান্য পারমাণবিক শক্তিধর দেশগুলোকে ভীত রাখতে যুক্তরাষ্ট্র গত মাসে নতুন নীতি গ্রহণ করেছে।

এ বিষয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রনালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আশা করি যুক্তরাষ্ট্র তার স্নায়ু যুদ্ধের মানসিকতা ত্যাগ করে নতুন করে পারমাণবিক অস্ত্র তৈরি বন্ধ করবে।

এ ছাড়া রাশিয়াও যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র তৈরির সমালোচনা করে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের যুদ্ধংদেহী মানসিকতা ত্যাগ করা উচিৎ। এ ব্যাপারে রাশিয়া তার নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর