Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুদক থেকে সুগন্ধি ছড়াক এটাই চাই: হাইকোর্ট


১৭ জুলাই ২০১৯ ০৯:৫৮

ঢাকা: ‘দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে সুগন্ধি ছড়াক, দুদক স্বাধীনভাবে কাজ করুক এটাই আমরা চাই’- এমন মন্তব্য করেছেন হাইকোর্ট।

জাহালমের ঘটনা তদন্ত করে দুদকের দাখিল করা রিপোর্টে সন্তোষ প্রকাশ করে মঙ্গলবার (১৬ জুলাই) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

পরে তদন্ত রিপোর্ট অনুযায়ী দুদকের সিদ্ধান্ত আগামী ২১ আগস্ট আদালতকে জানানোর নির্দেশ দেন। ‍ওই তারিখে এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।

শুনানির এক পর্যায়ে দুদকের তদন্ত রিপোর্টে কোর্ট এপ্রিশিয়েট (সমর্থন) জানালে দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, এই প্রথম কোর্ট থেকে সমর্থন পেলাম। খুব ভালো লাগল। আমাদের নিয়ে চারদিকেই কথা হয়। অনেকেই মনে করে দুদক মানে দুর্গন্ধ। এ সময় আদালত বলেন, ‘আমরা চাই দুদক থেকে সুগন্ধ ছড়াক। দুদক স্বাধীনভাবে কাজ করুক।’

এক পর্যায়ে আদালত ব্যাংকের আইনজীবীদের উদ্দেশ্য করে বলেন, আমরা এটা দেখব একজন ব্যক্তি কীভাবে এতোগুলো অ্যাকাউন্ট খোলো। আমরা একটা অ্যাকাউন্ট খুলতে গেলে অনেকগুলো বিষয় দেখা হয়।

এ সময় আদালত বলেন, এ ঘটনার সঙ্গে ব্যাংকের যারা ছিল তারা যাতে টাকা নিয়ে পালিয়ে না যায়, সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান, ব্রাক ব্যাংকের ব্যাংকের পক্ষে ছিলেন আসাদুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, জাহালম সংক্রান্ত দুদকের অভ্যন্তরীণ একটি তদন্ত হয়েছিল। দুদকের পরিচালক আবুল হাসনাত মো. আব্দুল ওয়াদুদ তদন্ত করে একটা রিপোর্ট দিয়েছেন। গত ১১ জুলাই রিপোর্টটি আমরা আদালতে দাখিল করেছি। মঙ্গলবার এ মামলাটি শুনানির জন্য দিন ধার্য ছিল। এদিন তদন্ত রিপোর্টটি আদালতকে পড়ে শোনানো হয়েছে।

তিনি বলেন, ‘দুদকের এই রিপোর্টকে আদালত সমর্থন জানিয়েছেন। আদালত বলেছেন, দুদকের একজন অফিসার এ ধরনের একটি তদন্ত রিপোর্ট দিয়েছেন এটা খুবই সমর্থনযোগ্য।’

তিনি বলেন, ‘যেহেতু এটা দুদকের একটি অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদন। কাজেই এ রিপোর্টটা দুদক সচিবের কাছে গত ৩০ মে তদন্তকারী জমা দিয়েছেন। এখন এ রিপোর্ট কমিশনের কাছে উপস্থাপন করা হবে। আদালত বলেছেন, যেহেতু কমিশনের কাছে রিপোর্ট উপস্থাপন হচ্ছে। আমরা দেখতে চাই কমিশন কি সিদ্ধান্ত নিচ্ছে। কমিশনের সিদ্ধান্ত দেখার জন্য আগামী ২১ আগস্ট এ মামলার পবরর্তী তারিখ ধার্য করেছেন। এ রিপোর্টের ভিত্তিতে কমিশন যদি কোনো সিদ্ধান্ত নিয়ে থাকে তাহলে সেটি ওই দিন আদালতকে জানাতে বলেছেন।’

‘সিদ্ধান্ত বলতে কি দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বুঝানো হয়েছে?’- এমন প্রশ্নের জবাবে খুরশীদ আলম খান বলেন, পুরো রিপোর্টের ওপর পর্যালোচনা, পদক্ষেপ ও সুপারিশ করা হয়েছে। তার ভিত্তিতে কমিশন কি সিদ্ধান্ত নেয়। কমিশন এই রিপোর্টটি অনুমোদন করল কিনা, মোডিফাই করল কিনা, কারও বিরুদ্ধে অ্যাকশন নিল কিনা বা সুপারিশমালার কতটুকু গ্রহণ করল- এগুলো বিষয়ে আদালতকে জানাতে বলেছেন।

উল্লেখ্য, গত ২ ফেব্রুয়ারি ২৬ মামলায় ‘ভুল’ আসামি জেলে: ‘স্যার, আমি জাহালম, সালেক ন ‘- শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আমলে নিয়ে পরের দিন ৩ ফেব্রুয়ারি হাইকোর্ট জাহালমকে মুক্তির নির্দেশ দেন। একইসঙ্গে রুল জারি করেন। ওই রুলের শুনানিকালে আদালত মঙ্গলবার এ আদেশ দেন।

সারাবাংলা/এজেডকে/পিটিএম

দুদক সুগন্ধি হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর