Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শান্তিরক্ষা মিশনে লেবাননের পথে নৌবাহিনীর ৮০ সদস্য


১৮ জুলাই ২০১৯ ১৮:৩৯

চট্টগ্রাম ব্যুরো: জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অংশ নিতে লেবাননের উদ্দেশে বাংলাদেশ ছেড়েছেন নৌবাহিনীর ৮০ জন সদস্য। এর আগে, গত ৪ জুলাই লেবানন যান নৌবাহিনীর আরও ৩০ কর্মকর্তা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেলে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাতিসংঘের একটি বিশেষ বিমানে লেবাননের উদ্দেশে রওয়ানা দেন ৮০ জন নৌবাহিনীর সদস্য। বানৌজা ঈসা খানের অধিনায়ক কমডোর এম নিজামুল হক তাদের বিদায় জানান।

বিজ্ঞাপন

এসময় কমডোর নিজামুল জানান, দুই মাসের প্রশিক্ষণ শেষে ব্যানকন-১০ এর ৮০ জন সদস্য লেবানন রওনা করছেন। শুক্রবার (১৯ জুলাই) ব্যানকন-৯ এর ১১০ জন সদস্য এক বছর দায়িত্ব শেষে বাংলাদেশে ফিরে আসবেন।

নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ২০১০ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিয়ে আসছে। ভূ-মধ্যসাগরে ‘মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের’ সদস্য হিসেবে নৌ বাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’ ইউনিফিলে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কাজ কাজ করছে।

জাহাজটি লেবাননের ভূখণ্ডে ইসরাইল-ফিলিস্তিন সীমান্তে অবৈধ অস্ত্র, গোলাবারুদ উদ্ধার, অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সঙ্গে কাজ করছে। পাশাপাশি লেবানিজ জলসীমায় জাহাজটি মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের ওপর গোয়েন্দা নজরদারি, দুর্ঘটনাকবলিত জাহাজ উদ্ধার এবং লেবানিজ নৌ সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার কাজ করে যাচ্ছে।

সারাবাংলা/আরডি/এমও

নৌবাহিনী লেবানন শান্তিরক্ষা কার্যক্রম

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর