Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিরাপত্তা ও নাগরিকত্ব না দিলে ফিরবে না রোহিঙ্গারা


২৮ জুলাই ২০১৯ ১৪:৪৯

কক্সবাজার: আর্ন্তজাতিক চাপের মুখে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার বার্তা নিয়ে দুই দিনের সফরে কক্সবাজারে অবস্থান করছে মিয়ানমারের প্রতিনিধি দল। এই প্রতিনিধি দলের সাথে দীর্ঘ ৩ ঘণ্টা বৈঠক করেছেন রোহিঙ্গা নেতারা। কিন্তু নিজ দেশে তাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। ফলে বরাবরেই অনিশ্চয়তায় রোহিঙ্গা প্রত্যাবাসন।

মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী মিন্ট থোয়ের নেতৃত্বে আসা প্রতিনিধি দলটি শনিবার (২৭ জুলাই) উখিয়ার কুতুপালং এক্সটেনশন ক্যাম্প-৪ এ দুপুর ১ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত স্থানীয় রোহিঙ্গা নেতাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করে।

বিজ্ঞাপন

বৈঠক শেষে রোহিঙ্গা নেতারা জানান, নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিত করলে তারা মিয়ানমারে ফিরে যাবেন বলে প্রতিনিধি দলকে জানান। তবে নেতাদের অভিযোগ, বৈঠকে প্রতিনিধি দলের সদস্য রোহিঙ্গাদের নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিত করতে পারেননি। তারা নানা প্রত্যাশার কথা বললেও তাদের বক্তব্য অস্পষ্ট ও গ্রহণযোগ্য নয়। রোহিঙ্গা নেতারা মনে করেন, এই সফর লোকদেখানো ছাড়া আর কিছুই নয়।

শনিবার রোহিঙ্গা ক্যাম্পে সফররত মিয়ানমার ও আশিয়ান ডেলিগেশন টিমের সঙ্গে আলোচনা শুরুর আগে বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে বিক্ষোভ করেন সাধারণ রোহিঙ্গারা।

ওই বৈঠকে উপস্থিত ছিলেন রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ। তিনি বলেন, ‘আমরা নিজ দেশ মিয়ানমারে নাগরিত্ব নিয়ে মর্যাদার সাথে ফিরে যেতে চাই। আমাদের এই দাবি যখন তাদের জানানো হয় তখন তারা বলেন আমাদের নাগরিকত্ব দেওয়া হবে, তবে প্রয়োজনে তা আবার ফিরিয়ে নেয়া হবে। এটা কখনও মেনে নেয়া যায়না।’

বিজ্ঞাপন

নাগরিকত্ব না দিলে মিয়ানমারে অনিশ্চয়তার মধ্যে ফিরে যাওয়া সম্ভব না উল্লেখ করে দিল মোহাম্মদ বলেন, ‘আমাদের ফিরিয়ে নিয়ে যাওয়ার নামে এই প্রক্রিয়া স্রেফ লোক দেখানো।’

জুহুরা খাতুন নামে এক রোহিঙ্গা নারী বলেন, ‘আমাদের নিরাপত্তা ও নাগরিত্ব না দিলে শুধু শুধু ওখানে যাওয়ার কোন অর্থ হয়না। এছাড়া তারা বলছে আমাদের ওখানে নিয়ে যাওয়ার পরে ক্যাম্পে রাখা হবে। মিয়ানমার আমাদের দেশ, ওখানে আমরা ক্যাম্পে থাকব কেন?’

শনিবারের বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলতে রাজি হননি মিয়ানমারের প্রতিনিধি দলের প্রধান ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী মিন্ট থোয়ে।

তবে দীর্ঘ তিন ঘণ্টার বৈঠকেও কোনো সমাধান না হওয়ায় রোববার (২৮ জুলাই) আবারও রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক করবেন প্রতিনিধি দলের সদস্যরা।

উল্লেখ্য, মিয়ানমার পররাষ্ট্রমন্ত্রী মিন্ট থোয়ের নেতৃত্বে এই সফরে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক কু কু নাইং চাড়া, ঢাকাস্থ মিয়ানমার দূতাবাসের চার কর্মকর্তাসহ ১০ জন, আশিয়ানের ৬ সদস্য, শরার্থী ত্রাণ প্রত্যাবাসন কমিশনার ও অতিরিক্ত সচিব মো. আবুল কালাম, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মো. সরওয়ার কামাল, উখিয়ার ইউএনও মো. নিকারুজ্জামান চৌধুরী অংশ নেন।

রোহিঙ্গাদের পক্ষে ছিলেন ২৮ জন পুরুষ ও ৮ নারী।

কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প মিয়ানমারের প্রতিনিধি দল

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর