Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ঢাকা শহরের পুরোটাই ডেঙ্গুর ঝুঁকিতে আছে’


২৮ জুলাই ২০১৯ ১৮:২১

ঢাকা: পুরো ঢাকা শহরই ডেঙ্গু জ্বরের ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। এ বিষয়ে মন্ত্রণালয় ও অধিদফতরের পক্ষ থেকে একটি জরিপ চালানো হয়েছে, এর ফল শিগগিরই প্রকাশ করা হবে বলে জানান তিনি।

রোববার (২৮ জুলাই) বিকেলে মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঢাকা শহরের ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করতে জরিপ চালানো হচ্ছে বলে এর আগে জানিয়েছিলেন অধিদফতরের মহাপরিচালক। সেই জরিপের ফল কী— জানতে চাইলে ডা. আবুল কালাম আজাদ বলেন, আমাদের জরিপের কাজ শেষ হয়েছে। পুরো প্রতিবেদন এখনো তৈরি হয়নি। হলে বিস্তারিত বলা যাবে। তবে, আমাদের হিসাবে পুরো ঢাকা শহরই ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছে।

আরও পড়ুন- ২৪ ঘণ্টায় ৮২৪ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

ডা. আবুল কালাম বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ে দেশের মানুষ উদ্বেগে আছে। তাই আমরা প্রতিদিনই মিডিয়ার মাধ্যমে সাবাইকে ডেঙ্গু পরিস্থিতির আপডেট জানাতে চাই। প্রতিদিনই এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করা হবে। এছাড়া, প্রতিটি হাসপাতালও একজন করে মুখপাত্রের নাম দেবে। তার সঙ্গে কথা বলেই ওই হাসপাতালের ডেঙ্গু রোগী ও চিকিৎসার সব তথ্য জানা যাবে।

মহাপরিচালক জানান, ডেঙ্গুতে আক্রান্ত যাদের অবস্থা গুরুতর (ক্রিটিক্যাল), তাদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে চিকিৎসা নিশ্চিত করা হচ্ছে। তবে জোন-২-তে যারা আছেন, অর্থাৎ যাদের ডেঙ্গু ধরা পড়েছে, তাদের চিকিৎসাতেও গুরুত্ব দেওয়া হচ্ছে।

আরও পড়ুন- ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক, অবশেষে স্বীকার করলেন মেয়র

বেসরকারি প্যাথলজি ও ডায়াগনস্টিক সেন্টারদের সঙ্গে বৈঠক করে ডেঙ্গু পরীক্ষার খরচ বেঁধে দেওয়া হয়েছে বলে জানান ডা. আবুল কালাম। তিনি জানান, সরকারি হাসপাতালগুলোকে এই পরীক্ষা বিনামূল্যেই করতে বলা হয়েছে। এছাড়া প্রতিটি হাসপাতালেই ডেঙ্গু রোগীর চিকিৎসার জন্য একটি ওয়েলকাম ডেস্ক বা ওয়ান স্টপ সার্ভিস সেন্টার চালু করতে বলা হয়েছে।

ডেঙ্গু জ্বরের চিকিৎসায় দেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসরণ করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, আমরা আগামী সপ্তাহে আবার তাদের সঙ্গে বৈঠকে বসব। আমরা যে গাইডলাইন অনুসরণ করছি, তা হালনাগাদ করার প্রয়োজন হলে তারা জানাবে। আমরাও সে অনুযায়ী গাইডলাইন আপডেট করব। তা না হলে বর্তমান গাইডলাইনই আমরা মেনে চলব।

সারাদেশে ডেঙ্গু বিষয়ে সচেতনতা গড়ে তুলতে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজগুলোকে নিয়ে উদ্যোগ নেওয়া হবে বলে জানান ডা. আবুল কালাম আজাদ। তিনি বলেন, আগামী ১ আগস্ট সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা নিজ নিজ এলাকার স্কুল-কলেজগুলোতে যাবেন। তারা নিজ নিজ এলাকা ও বাসাবাড়ির পরিচ্ছন্নতাসহ ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসায় প্রয়োজনীয় পদক্ষেপ প্রসঙ্গে পরামর্শ দেবেন। এছাড়া আমরা স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে ১০টি মনিটরিং টিম গঠন করছি। তারা বিভিন্ন এলাকার ডেঙ্গু পরিস্থিতি মনিটরিং করবে।

টপ নিউজ ডেঙ্গু ডেঙ্গু পরিস্থিতি স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর