Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাস্তির বিধান রেখে ‘তিন তালাক’ বাতিল করল ভারত


৩১ জুলাই ২০১৯ ০৯:৪৪

মুসলিম সম্প্রদায়ের তাৎক্ষণিক বিবাহ বিচ্ছেদ নিয়ম ‘তিন তালাক’ প্রথা বাতিল করেছে ভারত। মঙ্গলবার (৩০ জুলাই) দেশটির রাজ্যসভায় ৯৯-৮৪ ভোটে ‘প্রোটেকশন অফ রাইটস অফ ম্যারেজ-২০১৯’ নামে বিলটি পাস হয়। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর এটি আইনে পরিণত হবে। এই আইনে কোনো মুসলিম স্বামী তার স্ত্রীকে ‘তিন তালাক’ দিলে স্বামীকে সর্বোচ্চ তিন বছরের জেল-জরিমানা ভোগ করতে হতে পারে। খবর বিবিসির।

এর আগে, ভারতের সুপ্রিম কোর্ট ২০১৭ সালে তিন তালাক প্রথাকে অসাংবিধানিক বলে রায় দেয়। এরপর এ নিয়ে বিল এনেও তা বাস্তবে রূপ দিতে পারেনি মোদি সরকার। তবে গত সপ্তাহে ৩০৩ ভোটে লোকসভায় বিলটি পাশ হয়। রাজ্যসভায় কয়েকটি দল ওয়াক আউট করলে সংখ্যাগরিষ্ঠতা না থাকা সত্ত্বেও বিল পাস সহজ বিজেপির পক্ষে।

বিজ্ঞাপন

বিলটি পাসের পর টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করেন মোদি। তিনি লেখেন, এত দিনে তিন তালাকের মতো একটি প্রাচীন এবং মধ্যযুগীয় প্রথাকে আবর্জনার স্তূপে ছুড়ে ফেলে দেওয়া গেল। মুসলিম নারীদের প্রতি এতদিন ধরে চলে আসা একটি ঐতিহাসিক ভুল শোধরানো সুযোগ হয়েছে। এটা লিঙ্গ বৈষম্যে বিরুদ্ধে জয়। এর ফলে সমাজে সমানাধিকার প্রতিষ্ঠার পথ আরও প্রশস্ত হল। আজ ভারতের খুশির দিন।

এদিকে বিলটির বিরোধীরা বলেছেন, কট্টর হিন্দু জাতীয়তাবাদের বিশ্বাসী মোদির টার্গেটে পড়েছে মুসলিমরা। এই উদ্যোগে মুসলমানদের পারিবারিক ঐতিহ্য বাধাগ্রস্ত হবে ও অপব্যবহার করা হবে আইনটির।

টপ নিউজ তিন তালাক নরেন্দ্র মোদি বিজেপি ভারত মুসলিম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর