Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্রুত ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে, স্বাস্থ্যমন্ত্রীর আশাবাদ


১ আগস্ট ২০১৯ ১৪:২৯

ঢাকা: দ্রুত দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আশা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। যদিও দেশজুড়ে ডেঙ্গু রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে বর্তমানে সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে ডেঙ্গুজ্বরে আক্রান্ত চার হাজারের বেশি রোগী ভর্তি আছেন। সবশেষ গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন এক হাজার ৪৭৭ জন।

বৃহস্পতিবার (১ আগস্ট) সচিবালয়ে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়র ও বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে এক বৈঠকে দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

আরও পড়ুন- সুষ্ঠুভাবে সারাদেশে ডেঙ্গু মোকাবিলা করা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

মন্ত্রী বলেন, ‘সংশ্লিষ্ট সকলকে নিয়ে সমন্বিত ভাবে কাজ করা হচ্ছে। হাসপাতালগুলোতে শুধু চিকিৎসা সেবাই দেওয়া হচ্ছে না, মশার উৎপত্তিস্থলও ধ্বংস করে দেওয়া হচ্ছে। সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে নিয়মিত মনিটরিং করা হচ্ছে। ২৯ জনের চিকিৎসক টিম সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি পরিদর্শন করছেন। কাজ করছেন জেলা সিভিল সার্জনরা। ডেঙ্গু রোগের ওষুধ আনা হচ্ছে। এছাড়া আসছে ঈদুল আযহার সময় সকল কর্মকর্তার ছুটি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এসব উদ্যোগের ফলে ডেঙ্গু দ্রুত নিয়ন্ত্রণে আনা সম্ভব বলেও মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী।

বৈঠকে জানানো হয়, এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৭ হাজার ১৬৩ জন ভর্তি হয়েছিলেন, চিকিৎসা শেষ করে ছাড়পত্র নিয়েছেন ১২ হাজার ২৬৬ জন। ডেঙ্গুর কারণে মারা গেছেন ১৪ জন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, স্বাস্থ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য ডা. মোস্তফা কামাল মহিউদ্দিন, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমও) মহাসচিব ইকবাল আর্সলান ও সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয়ের সচিবসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেঙ্গু পরিস্থিতি দুই মেয়র স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর