Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাশ্মির পরিস্থিতিতে সিপিবির উদ্বেগ


৬ আগস্ট ২০১৯ ১৯:৩৪

ঢাকা: ভারতশাসিত কাশ্মিরে বর্তমান বিজেপি সরকারের গৃহীত পদক্ষেপে যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে তাতে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) গভীর উদ্বেগ ও আশঙ্কা প্রকাশ করেছে। সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম এক বিবৃতিতে মঙ্গলবার (৬ আগস্ট) একথা জানান।

বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, ভারতের জম্মু ও কাশ্মির রাজ্যে যে বিরাট সংকটজনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা বাংলাদেশ এবং গোটা উপমহাদেশের স্থিতিশীলতার জন্য বিরাট হুমকি।

বিজ্ঞাপন

নেতৃবৃন্দ বিবৃতিতে আরও বলেন, এ পরিস্থিতি ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা ও সামরিক শক্তির মহড়া আরও বাড়াবে। একইসঙ্গে, এই পরিস্থিতির সুযোগ নিয়ে সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িক শক্তি পরিস্থিতিকে আরও ঘোলাটে করে তুলবে। ফলে পরিস্থিতি আরও উত্তেজনাকর ও জটিল হয়ে যাবে।

কাশ্মীর ইস্যু: ৩৭০ ধারা, রদ ও ফলাফল

সুতরাং, এ অঞ্চলের প্রতিটি দেশের জনগণের শান্তি ও নিরাপত্তার স্বার্থে জম্মু-কাশ্মিরের জনগণের দীর্ঘদিনের সংগ্রাম ও আকাঙ্ক্ষার প্রতি সম্মান জানিয়ে জম্মু-কাশ্মিরের জনগণ এবং সংশ্লিষ্ট সকলের সম্মিলিত আলোচনার ভিত্তিতে সমস্যার আশু সমাধান হওয়া জরুরি বলে বিবৃতিতে মত প্রকাশ করা হয়।

জবরদস্তির বদলে অধিকতর গণতন্ত্র নিশ্চিত করে, ভারতের সংবিধান স্বীকৃত ধর্মনিরপেক্ষতার নীতি, কাশ্মীরের চলমান বিশেষ সাংবিধানিক মর্যাদা এবং জাতি গোষ্ঠীর বৈচিত্র্যের বৈশিষ্ট্য রক্ষা করেই কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে বলে জানান সিপিবি নেতারা।

ভারতের কমিউনিস্ট, প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তি এবং ভারতের সাধারণ জনগণ কাশ্মির ইস্যুতে ভারত সরকারের গৃহীত সাম্প্রতিক পদক্ষেপের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে এবং আন্দোলন গড়ে তুলেছে বলে জানিয়ে সিপিবি এই ন্যায়সঙ্গত সংগ্রামে সংহতি জানায়।

বিজ্ঞাপন

কাশ্মির সংকট বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর