Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালয়েশিয়ায় ডেঙ্গুতে আক্রান্ত ৮০ হাজার, প্রাণহানি ১১৩ জনের


১১ আগস্ট ২০১৯ ১৫:২২

ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে মালয়েশিয়ায়। চলতি বছরে ডেঙ্গুতে দেশটিতে ৮০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১১৩ জনের। মালয়েশিয়ার ডেপুটি হেলথ মিনিস্টার লি বুন চ্যান আশঙ্কা করছেন, ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বছর শেষে ১ লাখ ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে। শনিবার (১১ আগস্ট) দ্য স্টারের খবরে এ তথ্য জানানো হয়েছে।

মালয়েশিয়ায় ৯টি রাজ্যে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। এগুলো হলো, সেলেনগর, ফেডার অঞ্চলগুলো, জোহর, কেলেন্তান, সাবাহ, পেনানং, সারাওয়াক, নিগরি সেম্বিলিয়ান ও পাহাং। চিহ্নিত করা হয়েছে এসব রাজ্যের ২৫১টি এলাকা।

বিজ্ঞাপন

লি বুন চ্যান বলেন, স্বাস্থ্য-মন্ত্রণালয় বিভিন্ন উপায়ে চেষ্টা করে যাচ্ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আনতে। এসবের মধ্যে রয়েছে মশার ওষুধ ছিটানো। ও আবাসস্থল ধ্বংস করা। এছাড়া, ব্যাকটেরিয়ার মাধ্যমে ডেঙ্গু দমনের অতি আধুনিক উপায় পর্যালোচনা করা হচ্ছে বলেও জানান তিনি।

তবে ডেঙ্গু রোগের চিকিৎসায় ভ্যাকসিনের ব্যবহার নিয়ে এখনই ভাবছে না মালয়েশিয়া কর্তৃপক্ষ। ফিলিপাইনে এটি ব্যবহার করে স্বাস্থ্যগত কারণে প্রত্যাহার করা হয়েছিল বলে জানান লি বুন।

ডেঙ্গু মোকাবিলায় সাধারণ মানুষের বড় ভূমিকা রয়েছে বলে মনে করেন এই ডেপুটি হেলথ মিনিস্টার । ৭০ থেকে ৮০ ভাগ ডেঙ্গু শহরে ঘটে উল্লেখ করে এডিস মশার বংশ বিস্তার রোধে তৎপর হওয়া আহ্বান জানান তিনি।

এর আগে, ২০১৫ সালে মালয়েশিয়ায় ডেঙ্গুতে ১ লাখ ২০ হাজার মানুষ আক্রান্ত হয়েছিল। সে সময় প্রাণহানি ৩৩৬ জনের।

টপ নিউজ ডেঙ্গু মালয়েশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর