Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মধ্যম পাল্লার ক্রুজ মিসাইল পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র


২০ আগস্ট ২০১৯ ১৭:৪০

রাশিয়ার সঙ্গে ‘ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ)’ চুক্তি ভেস্তে যাওয়ার দুই সপ্তাহ পরই মধ্যম পাল্লার ক্রুজ মিসাইল পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার (১৮ আগস্ট) ক্যালিফোর্নিয়া উপকূল থেকে মিসাইলটির সফল উৎক্ষেপণ করা হয় বলে জানিয়েছে মার্কিন সামরিক সদর দফতর পেন্টাগন।

মঙ্গলবার (২০ আগস্ট) সংবাদমাধ্যম বিবিসির খবরে এতথ্য নিশ্চিত করা হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের বিবৃতিতে বলা হয়, মিসাইল বা ক্ষেপণাস্ত্রটি প্রায় ৫০০ কিলোমিটার অধিক দূরত্বের লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম হয়।

তবে রাশিয়া বলেছে এই কাণ্ডের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ‘পরিতাপ’ করবে। কিন্তু নতুন কোনো উসকানি রাশিয়ার পক্ষ থেকে দেওয়া হবে না বলে রাশিয়ার ডেপুটি ফরেইন মিনিস্টার সের্গেই রাইবোকভ সংবাদ সংস্থা তাসকে জানিয়েছেন।

এর আগে গত ২ আগস্ট আনুষ্ঠানিকভাবে চুক্তি বাতিলের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ ও ইউরোপকে ঝুঁকির হাত থেকে বাঁচাতে ১৯৮৭ সালে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান ও শেষ সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ ‘ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ)’ চুক্তিটি স্বাক্ষর করেছিলেন।

মিসাইল পরীক্ষার ঘটনায় সামরিক উত্তেজনা বাড়বে বলে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে রাশিয়া। স্নায়ুযুদ্ধের শেষ সময়ে করা এই চুক্তিতে ৫শ কিলোমিটার থেকে ৫ হাজার ৫শ কিলোমিটার পাল্লার ভূমি থেকে উৎক্ষেপিত পারমাণবিক ও সাধারণ উভয় প্রকার ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করা হয়েছিল। তবে উভয় দেশই এখন এ ধরনের পরীক্ষা চালাতে পারবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অস্ত্র প্রতিযোগিতা মার্কিন যুক্তরাষ্ট্র মিসাইল উৎক্ষেপণ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর