Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তান থেকে ফিরে যাবে ৫৪০০ মার্কিন সৈন্য


৩ সেপ্টেম্বর ২০১৯ ১৪:১৩

আগামী ২০ সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে ৫৪০০ সৈন্য ফিরিয়ে নেবে মার্কিন যুক্তরাষ্ট্র। কাতারে তালেবান বিদ্রোহীদের সাথে নয় দফা আলোচনা শেষে ওয়াশিংটনের প্রতিনিধি জালমে খালিলাজাদ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এ কথা জানান। খবর বিবিসির।

তিনি আরও বলেন, তালেবানের সাথে আলোচনার পর চুক্তি তৈরি আছে। এখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনুমোদন দিলেই সৈন্যরা আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রে ফিরে যাবে।

তবে টিভিতে ঐ আলোচনা থেকে গৃহীত সিদ্ধান্তের ব্যাপারে জালমে খালিলাজাদের সাক্ষাৎকার চলার সময়েই বিস্ফোরণে কেঁপে ওঠে কাবুল। তালেবানের পক্ষ থেকে এই বোমা হামলার দায় স্বীকার করা হয়েছে। ট্রাকটরের সাথে বেঁধে রাখা বোমা বিস্ফোরণে ১৬ জনের মৃত্যু হয় এবং আরও ১১৯ জন আহত হন। যাদের সবাই আফগানিস্তানের বেসামরিক নাগরিক।

এই হামলার পর যুক্তরাষ্ট্রের সাথে তালেবানের যে সফল আলোচনা হয়েছে, তা দাবি করা বেশ কঠিন হয়ে পড়ছে।

তালেবান বিদ্রোহীরা এখন আগের চেয়ে অনেক বেশি এলাকা অধিকার করে নিয়েছে। এবং তারা আফগান কর্তৃপক্ষকে মার্কিন যুক্তরাষ্ট্রের পুতুল আখ্যা দিয়ে তাদের সাথে কোনো ধরনের আলোচনা করবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে।

উল্লেখ করা যায় যে, আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ১৪ হাজার সৈন্য রয়েছে। তাদের মধ্যে কেবল ৫৪০০ জনকে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

আফগানিস্তান ডোনাল্ড ট্রাম্প তালেবান যুক্তরাষ্ট্র সৈন্য


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর