Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ল্যান্ডার বিক্রমকে শনাক্ত করেছে অরবিটার, যোগাযোগের চেষ্টা


৮ সেপ্টেম্বর ২০১৯ ১৪:৪৫

ভারতের মহাকাশযান চন্দ্রায়ন-২ এর বিচ্ছিন্ন ল্যান্ডার বিক্রমকে চন্দ্রপৃষ্ঠে শনাক্ত করতে পেরেছে চাঁদের কক্ষপথে থাকা এর অরবিটার। সেখান থেকে নিয়ন্ত্রণহীন বিক্রমের ছবি পাঠানো গেলেও সম্ভব হয়নি সেটির সঙ্গে যোগাযোগ স্থাপন করা। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) এতথ্য নিশ্চিত করেছে বলে রোববার (৮ সেপ্টেম্বর) জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন-নিউজ ১৮।

এর আগে চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় চন্দ্রায়ন-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয় ইসরোর। আর সফট ল্যান্ডিং না হওয়ায় ঘণ্টায় প্রায় ৬ হাজার কিলোমিটার গতিবেগে চাঁদের ভূপৃষ্ঠে আছড়ে পড়ে চন্দ্রায়নের ল্যান্ডার বিক্রম।

বিজ্ঞাপন

ভারতের চন্দ্রাভিযানে ব্যর্থতা ও টুইটার ঝড়

ইসরোর প্রধান কে শিবন বলেন, আমরা চন্দ্রপৃষ্ঠে বিক্রম ল্যান্ডারের অবস্থান খুঁজে পেয়েছি। থার্মাল ইমেজের মাধ্যমে অবস্থান শনাক্ত করা সম্ভব হলেও তবে এটির সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি। কিন্তু আমরা চেষ্টা করে যাচ্ছি। যেহেতু ল্যান্ডারটি প্রবল বেগে আছড়ে পড়েছে তাই এটির মডিউল অক্ষত রয়েছে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

চাঁদে পৌঁছাতে আবারও দৃঢ়প্রতিজ্ঞ মোদি

প্রসঙ্গত, এই অভিযান সফল হলে চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণের গৌরব অর্জন করত ভারত। ইতোপূর্বে চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার সৌভাগ্য হয়েছে যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীনের। ভারত তাদের এই চন্দ্রাভিযানে খরচ করছে প্রায় ১ হাজার কোটি ভারতীয় রুপি। গত ২২ জুলাই শ্রী হরিকোটা মহাকাশ স্টেশন থেকে ৬৪০ টন ওজনের চন্দ্রায়ন-২ যাত্রা শুরু করে।

বিজ্ঞাপন

এর আগে, ২০০৮ সালে দেশটি পাঠিয়েছিল চন্দ্রায়ন-১। তবে সেই অভিযানে মহাকাশযানটি শুধুমাত্র চাঁদের কক্ষপথে পরিভ্রমণ করে। চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেনি।

চন্দ্রায়ন-২

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর