Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরু হয়নি টিসিবির পেঁয়াজ বিক্রি, মঙ্গলবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক


১৬ সেপ্টেম্বর ২০১৯ ১৭:৫৬

ঢাকা: দেশজুড়ে পেঁয়াজের দাম ক্রমেই বাড়ছে। এ পরিপ্রেক্ষিতে সোমবার (১৬ সেপ্টেম্বর) থেকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) খোলাবাজারে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রির ঘোষণা দিয়েছিল। কিন্তু টিসিবি এখনও প্রস্তুতি নিতে পারেনি বলে জানা গেছে। এদিকে পেঁয়াজের দাম বৃদ্ধির কারণ জানতে এবং মূল্য সহনীয় রাখতে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক ডেকেছেন বাণিজ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

সোমবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে সারাবাংলাকে দেওয়া সাক্ষাৎকারে পেঁয়াজের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি জানান, ঘোষিত সময়ে পেঁয়াজ বিক্রির জন্য টিসিবি এখনও প্রস্তুতি নিতে পারেনি। দুয়েকদিনের মধ্যেই খোলাবাজারে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রি শুরু হবে।

বাজারে পর্যাপ্ত পেঁয়াজ মজুদ রয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধির সুযোগ নিচ্ছেন দেশীয় ব্যবসায়ীরা। সেজন্যই মঙ্গলবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসব।’

পেঁয়াজের চলমান সংকট কাটাতে তুরস্ক, ভুটান এবং মিয়ানমার থেকে আমদানির চিন্তা করা হচ্ছে বলে জানান টিপু মুনশি।

এদিকে সোমবার রাজধানীর ছোট-বড় বাজার ঘুরে দেখা গেছে, কোথাও কোথাও কেজিপ্রতি পেঁয়াজ ৮০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা ব্যবসায়ীরা বলছেন, আড়তদাররা পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। ফলে আমাদেরও দাম বেশি রাখতে হচ্ছে।

নবাবগঞ্জের পেঁয়াজ ব্যবসায়ী মোসলেম উদ্দীন এ প্রসঙ্গে সারাবাংলাকে জানান, গত দুদিন ধরে যে পেঁয়াজ আমদানি হয়েছে, তা প্রায় দ্বিগুণ মূল্যে কিনতে হচ্ছে। তাই এর প্রভাব পড়েছে খুচরা বাজারে।

উল্লেখ্য, দেশে প্রতি বছর পেঁয়াজের চাহিদা ৩০ লাখ টন। এর অর্ধেকই ভারত থেকে আমদানি করে বাংলাদেশ। গত শুক্রবার ভারত বন্যার কারণ দেখিয়ে টনপ্রতি পেঁয়াজের দাম ৮৫০ ডলার ঘোষণা দেয়। এর পর থেকেই বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে।

খোলাবাজার টিসিবি পেঁয়াজ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বিজ্ঞাপন
সর্বশেষ

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু
২১ অক্টোবর ২০২৪ ২১:৫২

সম্পর্কিত খবর