Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সহযোগিতা অব্যাহত থাকবে


১৬ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৪২

ঢাকা: মানবিকতার নীতি বহাল রাখার পাশাপাশি কক্সবাজারের সবার উপকার হয় এমন উপায়ে রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশ সরকার, আন্তর্জাতিক সংস্থা এবং এনজিও অংশীদারদের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ঢাকার যুক্তরাষ্ট্র মিশন থেকে সোমবার (১৬ সেপ্টেম্বর) পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বার্তায় বলা হয়, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর কক্সবাজার সফর করেছেন। এই সফরে তিনি রোহিঙ্গা শরণার্থী এবং তাদের আশ্রয় দেওয়া স্থানীয় মানুষদের সহায়তা দিতে যুক্তরাষ্ট্র সরকারের তহবিল পায় এমন সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন।

রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, ‘স্থানীয় জনগোষ্ঠী এবং বাংলাদেশ সরকারের জন্য রোহিঙ্গা শরণার্থী সংকট যে চ্যালেঞ্জের সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র তা উপলব্ধি করতে পারে। বিপন্ন রোহিঙ্গা শরণার্থীদের জন্য হৃদয় ও সীমান্ত উন্মুক্ত করে দিয়ে বাংলাদেশের জনগণ ও সরকার যে উদারতা দেখিয়েছে তা বিশ্ববাসীর জন্য একটি উদাহরণ।’

বার্তায় বলা হয়, চলমান রোহিঙ্গা শরণার্থী সংকটে মানবিক সহায়তা প্রদানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অবস্থান বিশ্বে শীর্ষে। ২০১৭ সালের আগস্টে সহিংসতা শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ৪ হাজার ৫৫২ দশমিক ৮ কোটি টাকা অর্থ সহায়তা দিয়েছে। যুক্তরাষ্ট্র এই সংকটে ক্ষতিগ্রস্থদের সহায়তা প্রদান অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

বার্তায় আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের সহায়তা কক্সবাজারের স্থানীয় বাংলাদেশিদেরও সাহায্য করা হচ্ছে। এই সহায়তা এলাকাবাসীদের স্বাস্থ্যসেবা সম্প্রসারণ এবং অর্থনৈতিক কাজ ও শিক্ষার সুযোগ বাড়ানোর কার্যক্রমের মাধ্যমে স্থানীয় বাংলাদেশিদের জীবনমানের উন্নয়নে ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন

১৯৭১ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশকে যুক্তরাষ্ট্র ৫৮ হাজার ৮০০ কোটি টাকা উন্নয়ন সহায়তা দিয়েছে বলেও বার্তায় উল্লেখ করা হয়।

বাংলাদেশ যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সংকট

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর