Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজারে কৃত্রিম সংকট, দ্রুতই কমবে পেঁয়াজের দাম


১৭ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৩৫

ঢাকা: কিছু ব্যবসায়ী বাজারে পেঁয়াজের কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা চালাচ্ছেন বলে অভিযোগ করেছেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন। তিনি বলেন, পেঁয়াজের যথেষ্ট মজুদ রয়েছে, শিগগিরই বাজারে এই পণ্যটির দাম কমে যাবে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সচিবালয়ে পেঁয়াজ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে একথা বলেন তিনি।

সদ্য দায়িত্ব নেওয়া বাণিজ্য সচিব ড. মো. জাফর আহমেদ বলেন, বাজারে পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধির পেছনে অন্য কোনো কারণ রয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে। এছাড়া বাজার মনিটরিংও বাড়ানো হবে।

গণমাধ্যকে তিনি জানান, ভারতের কয়েকটি প্রদেশে ভয়াবহ বন্যা ও জলাবদ্ধতার কারেণে পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। যার প্রভাব পড়েছে উভয় দেশের পেঁয়াজের বাজারে। আর এই সুযোগ নিয়ে মধ্যস্বত্বভোগী কিছু ব্যবসায়ী বাজারে কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। এসব ব্যবসায়ীদের বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে জানিয়ে সকলকে এ বিষয়ে আতঙ্কিত না হওয়ার আহবান জানান বাণিজ্য সচিব।

এসময় বৈঠকে উপস্থিত পেঁয়াজ ব্যবসায়ীরা বলেন, গত চারদিন ধরে ভারত থেকে যে পেঁয়াজ আমদানি হচ্ছে, তা প্রায় দ্বিগুণ মূল্যে কিনতে হচ্ছে। এ জন্য পাইকারি বাজারে মূল্য বাড়াতে হয়েছে। যার প্রভাব পড়েছে খুচরা বাজারেও। এখনও ভোমরা, বেনাপোল ও হিলি স্থলবন্দর দিয়ে ১৭ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে। দুয়েকদিনের মধ্যে এসব পেঁয়াজ বাজারে প্রবেশ করলে সংকট কিছুটা সহনীয় হবে।

এদিকে জনগণকে পেঁয়াজের দামের ঊর্ধ্বমুখী প্রবণতা থেকে সাময়িক স্বস্তি দিতে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) স্বল্প পরিসরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। রাজধানীর পাঁচটি স্পটে ট্রাকের মাধ্যমে ৪৫ টাকা দামে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি করছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বছরে দেশে পেঁয়াজের চাহিদা ২৪ লাখ মেট্রিক টন। এবার দেশে উৎপাদন হয়েছে ২৩ লাখ মেট্রিক টন। পেঁয়াজ পচনশীল পণ্য হওয়ায় উৎপাদনের ৩০ শতাংশই নষ্ট হয়ে গেছে। ফলে ঘাটতি রয়েছে সাড়ে সাত লাখ মেট্রিক টন। এবার ভারত থেকে ১২ লাখ ৭১ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

বর্তমানে দাম বেড়ে যাওয়ায় মিয়ানমার, ভুটান, তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির চিন্তা করছে সরকার। তাছাড়া নভেম্বরে ভারতে নতুন পেঁয়াজ উঠবে আর বাংলাদেশে উৎপাদিত পেঁয়াজ পাওয়া যাবে ডিসেম্বরে। সংশ্লিষ্টরা বলছেন, তখন এর দাম এমনিতেই সহনীয় পর্যায়ে যাবে।

টপ নিউজ টিসিবি দাম পেঁয়াজ বাণিজ্য সচিব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর