Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরও ভারতের দখলে আসবে: জয়শংকর


১৮ সেপ্টেম্বর ২০১৯ ১৭:৫১

কাশ্মির নিয়ে স্বাধীনতার পর থেকেই ভারত-পাকিস্তানের দ্বন্দ্বটা চলছে। গত মাসে ভারত-নিয়ন্ত্রিত কাশ্মিরের বিশেষ ধারা বাতিল করায় দুই দেশের মাঝে বৈরিতা বেড়েছে কয়েকগুণ। এর মাঝেই ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুবরামনিয়াম জয়শংকর এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, একদিন পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মির অংশেরও দখল নেবে ভারত। খবর রয়টার্সের।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরকে বলা হয় ‘আজাদ কাশ্মির’। যদিও ভারত এটিকে ‘পাকিস্তান-অধিকৃত’ কাশ্মির বলেই আখ্যায়িত করে আসছে। ভারতের অংশ তো বটেই, পুরো কাশ্মিরের ওপর অধিকার শুধু ভারতের, এমনটা বরাবরই বলে আসছে ভারত।

নরেন্দ্র মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকে সরকারের পররাষ্ট্রনীতি নিয়ে নয়া দিল্লিতে সংবাদ সম্মেলন করেছিলেন জয়শংকর। সেখানে এক পর্যায়ে তিনি বলেন, একদিন পুরো কাশ্মিরই ভারতের নিয়ন্ত্রণে আসবে। আজাদ জম্মু ও কাশ্মির নিয়ে আমাদের অবস্থান বরাবরই পরিষ্কার, ভবিষ্যতেও এমনটাই থাকবে। কাশ্মিরের এই অংশটিও ভারতের। আশাকরি আমরা একদিন এর উপর আইনগত অধিকার পাব।

কাশ্মিরের বিশেষ ধারা বাতিল নিয়ে পাকিস্তানের মন্তব্যেরও জবাব দেন জয়শংকর। তিনি বলেন, কাশ্মিরের বিশেষ ধারা বাতিল করা ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনা কমানোই একমাত্র আলোচনার বিষয় হওয়া উচিত।

পাকিস্তানের পক্ষ থেকে কয়েকদিন আগে জানানো হয়েছিল, কাশ্মির ইস্যু সমাধানে এগিয়ে আসতে হবে জাতিসংঘকেই। এদিকে কাশ্মির নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর এমন মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়টির মুখপাত্র ড. ফয়সাল জানিয়েছেন, কাশ্মির নিয়ে পাকিস্তানের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

কাশ্মির ইস্যু টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর