Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রশ্নফাঁস বন্ধে চ্যাম্পিয়ন জবি: উপাচার্য


২১ সেপ্টেম্বর ২০১৯ ১৯:৩৯

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, ভর্তি পরীক্ষা, নতুনত্ব এবং প্রশ্নফাঁস বন্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয় দেশের অন্য বিশ্ববিদ্যালয়ের থেকে চ্যাম্পিয়ন এবং অন্যান্য চাকরির পরীক্ষায়ও শিক্ষার্থীরা তূলনামূলকভাবে চ্যাম্পিয়ন।

তিনি আরও বলেন, ‘সকল চাকরি পরীক্ষাতেই জবির শিক্ষার্থীরা পার্সেন্টেসের দিক থেকে এগিয়ে থাকসে। কারণ স্বচ্ছতার ভিত্তিতে মেধাবীদের আমরা নিচ্ছি। প্রশ্নফাঁস বন্ধে যত ধরনের পদক্ষেপ আমাদের নেওয়া দরকার নিয়েছি এবং সফল হয়েছি।’

বিজ্ঞাপন

শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে জবির ইউনিট ১ বিজ্ঞান শাখার ভর্তি পরীক্ষার বিভিন্ন হল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে বুয়েটের পর জবিই সম্পূর্ণ লিখিত পদ্ধতিতে পরীক্ষা শুরু করেছে জানিয়ে ভিসি বলেন, ‘যেখানে প্রশ্নফাঁস হওয়ার কোনো সুযোগই নেই। কারণ লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হচ্ছে। কোনো এমসিকিউ নাই। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অনেক পরিশ্রম করেছেন। দুই শিফটে পরীক্ষা নিচ্ছেন নিজেদের ক্যাম্পাসেই।’

এসময় উপাচার্য সাংবাদিকদের আরও জানান, এবছর প্রায় ৬৫ হাজার ৫৬৬ জন আবেদন করেছিল সেক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী ছিলো ৭৯.৪৭ জন। এদের মধ্য থেকে বাছাই করে নেওয়া হয়েছে ২৩ হাজার ৭৭৬ জন। সেখানে প্রতি আসনের বিপরীতে ২১ জন। যাদের সর্বনিম্ন জিপিএ ৯.৬৭। ঢাকা বিশ্ববিদ্যালয় জবিকে আংশিক অনুকরণ করেছে এবং রাজশাহী ও ইসলামী বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গ অনুকরণ করেছে।

উল্লেখ্য, কোনোরকম প্রশ্নফাঁসের অভিযোগ ছাড়াই জবির ইউনিট-১ এর পরীক্ষা দু’টি শিফটে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে অনুষ্ঠিত হবে। ১ম শিফটে সকাল ১০টা থেকে ১১.৩০টা পর্যন্ত জোড় সংখ্যার রোল নম্বরধারী পরীক্ষার্থীদের এবং ২য় শিফটে বিকাল ৩টা থেকে ৪.৩০টা পর্যন্ত বিজোড় সংখ্যার রোল নম্বরধারী পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর