Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিবন্ধীদের সঠিক পরিচর্যা করুন: গোলাম দস্তগীর গাজী


২১ সেপ্টেম্বর ২০১৯ ২১:১০

নারায়ণগঞ্জ: প্রতিবন্ধী শিক্ষার্থীদের সঠিক পরিচর্যা দেওয়ার আহ্বান জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী জনগোষ্ঠীর কল্যাণে কাজ করে যা‌চ্ছেন। প্রতিবন্ধী ভাতা দেওয়া হ‌চ্ছে। এসব শিশুরা সঠিক পরিচর্যা পেলে স্বাভাবিক জীবন যাপন করতে পারবে, সবার সঙ্গে মিলে চলতে পারবে।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নিয়ে মন্ত্রী এ কথা বলেন। এদিন মুড়াপাড়া এলাকায় উপ‌জেলা প‌রিষদ মিলনায়তনে দ‌লিত জনগোষ্ঠী ও প্রতিব‌ন্ধী শিক্ষার্থীদের হাতে উপবৃ‌ত্তির চেক তুলে দেন গোলাম দস্তগীর গাজী।

বিজ্ঞাপন

গোলাম দস্তগীর গাজী

তিনি বলেন, সরকার সব সময় চায় প্রতিবন্ধীরা যেন সমাজের বোঝা হয়ে না দাঁড়ায়। তাদের কেউ যেন বোঝা মনে না করে। তাদের মধ্যেও সুপ্ত প্রতিভা রয়েছে। ১৯৭৪ সালে সমাজকল্যাণ পরিদফতরের মাধ্যমে বঙ্গবন্ধুর সরকার দেশের ৪৭টি সাধারণ বিদ্যালয়ে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সমন্বিত শিক্ষা গ্রহণের সুযোগ করে দিয়েছিল। সে সময়ের বাস্তবতায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের মূলধারার বিদ্যালয়ে অংশগ্রহণের সুযোগ দিতে সমন্বিত শিক্ষা কার্যক্রম ছিল প্রগতিশীল, যুগোপযোগী ও কার্যকর একটি পদক্ষেপ।

গোলাম দস্তগীর গাজী আরও বলেন, বর্তমান সরকারও প্রতিবন্ধী শিক্ষার্থীর প্রতি অঙ্গীকারবদ্ধ। তাদের কল্যাণে যুগোপযোগী আইন করা হয়েছে। তাদের শিক্ষা, কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। অনেক বাবা-মা চিন্তায় থাকেন, তাদের অবর্তমানে সন্তানকে কে দেখবে— সেই বিষয়টি মাথায় রেখে বর্তমান সরকার এই বিশেষ ব্যবস্থাগুলো নিচ্ছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠা‌নে আরও উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহ‌রিয়ার পান্না সো‌হেল, উপ‌জেলা সমাজ‌সেবা কর্মকর্তা সোলায়মান মিয়া, উপ‌জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আল আমিন দুলালসহ অনেকে।

গোলাম দস্তগীর গাজী প্রতিবন্ধী প্রতিবন্ধী ভাতা রূপগঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর