Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদীয় কমিটিতে মুজিব বর্ষ পালনের প্রস্তুতি সম্পর্কে আলোচনা


২৫ সেপ্টেম্বর ২০১৯ ০২:৫৮

ঢাকা: জাতীয় সংসদের বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত কমিটির সভায় মুজিব বর্ষ পালনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সংসদ ভবনে কমিটির সভাপতি শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য সাহারা খাতুন, মোস্তাফিজুর রহমান, মোঃ মোসলেম উদ্দিন, আব্দুল মতিন খসরু, আবদুস সাত্তার ভুঞা এবং রওশন আরা মান্নান সভায় অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সভায় যোগদান করেন।

সভায় সিদ্ধান্ত প্রস্তাবের বিষয়ে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের বক্তব্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, কার্যপ্রণালী বিধির ২২৩(১) এর (ঘ) অনুযায়ী, বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত কমিটির কাজ হল বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত -প্রস্তাব এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয় আলোচনার জন্য সময়সীমার সুপারিশ করা। এক্ষেত্রে কার্যপ্রণালী বিধি ১৪২ এর সাথে কার্যপ্রণালী বিধি ২২৩ (১) এর (ঘ) সাংঘর্ষিক নয় বরং পরিপূরক বলে মতামত ব্যক্ত করা হয়।

কমিটি কার্যপ্রণালী বিধি ২২২, ২২৩, ২২৪ এবং কাউল এন্ড শাকডার জিআই এর প্র্যাকটিস অব পার্লামেন্ট বইটি পর্যালোচনাপূর্বক এখন থেকে কোন সিদ্ধান্ত প্রস্তাব ব্যালটে অন্তর্ভুক্ত হওয়ার সাথে সাথে কমিটিতে সময়সীমা নির্ধারণের পদ্ধতি পর্যালোচনা করা হয়।

এ সময় লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ২০২০ সালকে মুজিব বর্ষ হিসাবে পালন করা হবে।

জাতীয় সংসদ মুজিব বর্ষ শেখ ফজলে নূর তাপস


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর