Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সড়ক পরিবহন আইন’ এ সংশোধনী চায় সাব কমিটি


২৫ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৪৮

ঢাকা: ‘সড়ক পরিবহন আইন’ এ বেশকিছু সংশোধনী এনেছে এ সংক্রান্ত সাব কমিটি। কোন কোন ধারায়, কী কী সংশোধন আনতে যাচ্ছে তা জানিয়ে শিগগিরই ‘জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল’এর কাছে প্রতিবেদন জমা দেবে স্বরাষ্ট্রমন্ত্রী নেতৃত্বাধীন সাব কমিটি। প্রতিবেদন দেখে সড়ক নিরাপত্তা কাউন্সিল সংশোধনীর প্রয়োজনীয়তা মনে করলেই কেবল তা সংসদে পাঠানো হবে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত পরিবহন আইন সংক্রান্ত সাব কমিটির বৈঠকে একথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

গত বছর জাতীয় সংসদে পাস হওয়া সড়ক পরিবহন আইনটির কিছু ধারা পরিবর্তনের দাবি তোলে পরিবহন মালিক-শ্রমিকেরা। সে দাবির পরিপ্রেক্ষিতে গেল এক বছরেও আইনটি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। মালিক শ্রমিকদের দাবিতেই ‘জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল’ আইনটি পুন:বিশ্লেষনের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধান করে একটি সাব কমিটি গঠন করে।

স্বরাষ্ট্র, আইন এবং রেলমন্ত্রীর সমন্বয়ে গঠিত সাব কমিটি গেল সাত মাস ধরে কয়েকদফা বৈঠকে চুল-চেরা বিশ্লেষন করে একটি প্রতিবেদন তৈরি করে। যা শিগগিরই জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল এর কাছে জমা দেবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বৈঠকের শুরুতেই সাংবাদিকদের তিনি জানান, আশেপাশের দেশগুলোতে সড়ক নিয়ে কী ধরনের আইন রয়েছে, তা বিশ্লেষণ করেই সাব কমিটি প্রতিবেদনটি তৈরি করেছে। কমিটি মনে করলে প্রতিবেদনটি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলেও পাঠাতে পারে আবার আইনটি সংশোধনের প্রয়োজন আছে মনে করলে ফের সংসদেও পাঠাতে পারে। এক্ষত্রে সড়ক নিরাপত্তা কাউন্সিলের সিদ্ধান্তই চূড়ান্ত হবে।

এ প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, যেকোনো আইন পাসের পর অনেক সুবিধা অসুবিধা দেখা দেয়। পরিবহন মালিক শ্রমিকদের শক্তির কারণে আইনটি এতদিন বাস্তবায়ন করা যায়নি তা ঠিক নয়। যেসব ধারা নিয়ে পরিবহন মালিক- শ্রমিকরা আপত্তি তুলেছে তা পর্যালোচনা করেই একটা সুপারিশ তৈরি করা হয়েছে। আশা করছি সকলের কাছে গ্রহণযোগ্য হয় আইনটি তেমনই হবে।

উল্লেখ্য, গত বছর রাজধানীর বিমানবন্দর সড়কে বাসের ধাক্কায় শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় সারাদেশে নিরাপদ সড়কের আন্দোলন শুরু হয়। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাস হয় সড়ক পরিবহন আইন।

সড়ক নিরাপত্তা আইন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর