Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত


২৭ সেপ্টেম্বর ২০১৯ ১২:১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবেই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১০টায় শুরু হয়ে বেলা সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৬০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৯৭ হাজার ৫০৫ জন।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে ৫৬টি এবং বাইরের ২৮টিসহ মোট ৮৬টি কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এমন কোনো ইলেক্ট্রনিক ডিভাইস বা যন্ত্র বহন করতে দেওয়া হয়নি।

পরীক্ষা চলাকালীন ক্যাম্পাসের বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায় পরীক্ষা কেন্দ্রের সামনে ও ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মোতায়েন ছিলেন। এছাড়া, পরীক্ষা চলাকালীন পুরো সময় ভ্রাম্যমান আদালত দায়িত্ব পালন করেছেন বলে জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়।

সকাল সাড়ে ১০ টার দিকে সামাজিক বিজ্ঞান অনুষদের একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। কেন্দ্র পরিদর্শনকালে কয়েকজন পরীক্ষার্থীর সঙ্গে কথা বলেন তিনি। এ সময় বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম পরীক্ষা কেন্দ্রে উপস্থিত ছিলেন।

পরিদর্শন শেষে উপাচার্য গণমাধ্যম কর্মীদের বলেন, ‘ক্যাম্পাসের ভিতরে ও বাইরে মোট ৮৬ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অসন্তোষ ও অনভিপ্রেতমূলক খবর আমরা পাইনি। সবকিছু সন্তোষজনকভাবেই এগিয়ে চলছে।’

পরীক্ষার্থীদের অনুভূতি ও পরীক্ষার পরিবেশ সম্পর্কে উপাচার্য বলেন, ‘আমাদের এই ইউনিটে অনেক শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। কিন্তু আসন সীমিত। তাই এটি খুবই প্রতিযোগিতামূলক হবে। আমরা এরইমধ্যেই একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছি। শিক্ষার্থীদের সঙ্গে কথা বললাম প্রশ্নপত্রের গুণগত মান সম্বন্ধে। সামগ্রিকভাবে একটি সুষ্ঠু-সুন্দর পরিবেশ প্রতিটি হলেই দেখলাম। তারা খুবই স্বাচ্ছন্দ্যে তাদের অনুভূতি ব্যক্ত করলো তাৎক্ষণিকভাবে।’

পরীক্ষা শেষ হওয়ার পর বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দাবি করেন, কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেনি। এমন ধরনের কোনো অভিযোগ তার কাছে আসেনি বলে দাবি করেন তিনি।

বিগত বছরগুলোতে ‘ঘ’ ইউনিটের পরীক্ষার্থীদের প্রশ্নপত্র দিয়ে দেওয়া হলেও এ বছর প্রশ্ন রেখে দেওয়া হয়েছে। এ সম্পর্কে জানতে চাইলে প্রক্টর গোলাম রব্বানী বলেন, একেক অনুষদের একেক নিয়ম থাকে। তাছাড়া, প্রশ্নপত্র দিয়ে অনেকে বাণিজ্য করে বিধায় প্রশ্ন রেখে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গতবছর (২০১৮-১৯ শিক্ষাবর্ষে) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরুর প্রায় পৌনে এক ঘন্টা আগেই হাতে লেখা উত্তরসহ প্রশ্নপত্র ফাঁস হয়। পরে, ওই পরীক্ষা বাতিল করে পুনরায় ভর্তি পরীক্ষা নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া, এর আগের বছরও (২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির অভিযোগে ওঠে।

তাই, এ বছরও ‘ঘ’ ইউনিটের প্রশ্ন ফাঁস হওয়ার আশঙ্কা করেছিলেন অনেকে। কিন্তু প্রশ্নপত্রের গঠন কাঠামোতে পরিবর্তন ও বিশেষ নজরদারির ফলে এ বছর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস ও জালিয়াতির মতো কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেনি।

ঘ ইউনিট ভর্তি পরীক্ষা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর