Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অসাম্প্রদায়িক দেশ গড়তে শেখ হাসিনার হাত শক্তিশালী করুন’


২৮ সেপ্টেম্বর ২০১৯ ২১:৩০

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করলেই অসাম্প্রদায়িক দেশ গড়া সম্ভব হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান।

শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর সিডরাপ মিলনায়তনে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, ৭১-এর পরাজিত শক্তি অতীতেও অনেকবার মাথাচাড়া দিয়ে উঠেছিল। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই অপশক্তিকে দমন করা হয়েছে। আমরা যে বাংলাদেশ গড়তে চেয়েছিলাম, সেই দেশ গড়ার জন্য শুধু কিনারায় এসে দাঁড়িয়েছি। এখন শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করেই অসাম্প্রদায়িক দেশ গড়া সম্ভব।

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের এই নেতা বলেন, আমাদের চেতনাকে ধ্বংস করা হয়েছে। কিন্তু শেখ হাসিনা নেতৃত্বে আসার পর আবার আমাদের চেতনাকে ফিরিয়ে এনেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নকে পুনরুদ্ধার করতে গিয়ে তিনি ১৯ বার আঘাতের শিকার হয়েছেন। তারা যে বাংলাদেশকে পাকিস্তান বানানোর চেষ্টা করেছিল সেই ষড়যন্ত্র বানচাল করেছেন প্রধানমন্ত্রী।

আমরা যারা মানবিক বাংলাদেশ গড়তে চাই তাদের এই চেতনায় জায়গায় একটু ভাবতে হবে। ৭১-এর পরাজিত শক্তির ধারায় যারা প্রভাবিত সেই মানুষগুলোকে ভুল পথ থেকে সঠিক পথে নিয়ে আসতে হবে। শুধু তাই নয়, তাদের মধ্যে আরও সচেতনা বাড়াতে হবে। তা হলেই সঠিক বাংলাদেশ গড়া সম্ভব হবে— বলেন আব্দুর রহমান।

‘সাম্প্রদায়িকতা নয়, চাই মানবিক বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িক প্রতিরোধ মোর্চা। এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক ব্যারিস্টার ড. তুরিন আফরোজ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার ফারজানা মাহমুদ। সঞ্চালনায় ছিলেন আয়োজক সংগঠনের প্রধান সমন্বয়ক এফ এম শাহীন।

বৈঠকে সাবেক সেনাপ্রধান লে. জে. (অব.) এম হারুনুর রশীদ বীরপ্রতীক বলেন, সাম্প্রদায়িকতা কোথায় থেকে শুরু হয়েছে সেটা জানতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর ও সাবেক সচিব নজরুল ইসলাম খান বলেন, আমাদের দেশে বসবাস করার অধিকার সবার আছে। এদেশে যারাই বসবাস করবে তাদের সমান অধিকার দিতে হবে। তা হলেই অসম্প্রদায়িক দেশ গড়া সম্ভব হবে।

নিউজটোয়েন্টিফোরের হেড অব কারেন্ট অ্যাফেয়ার্স সামিয়া রহমান বলেন, আমাদের সমাজটা কেন সাম্প্রদায়িকতার দিকে সেটা জানি না। আমাদের চারপাশে অনেক উন্নয়ন হয়েছে। কিন্তু আমাদের মানসিকতা উন্নয়ন হচ্ছে না। তবে এটা হচ্ছে না কেন সেটা আমি জানি না।

গোলটেবেলি বৈঠকে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ, ল্যাব এইড হাসপাতালের অর্থোপেডিক বিভাগের বিভাগীয় প্রধান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. আমজাদ হোসেন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য অরুণা বিশ্বাস, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক তাপস কুমার পাল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের চেয়ারম্যান ক্রিস্টিন রিচার্ডসন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কুমার দেবুল দে, ইসলামি চিন্তাবিদ মুফতি ফয়জুল্লাহ আমান ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক খায়ের মাহমুদ, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চার সমন্বয়ক বাপ্পাদিত্য বসু।

অসাম্প্রদায়িক দেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর