Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেক্সিকো সীমান্তে কুমির ও সাপে ভরা পরিখা রাখতে চেয়েছিলেন ট্রাম্প


২ অক্টোবর ২০১৯ ১২:১৫

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকাতে আমেরিকা-মেক্সিকো সীমান্তজুড়ে পরিখা খনন করে কুমির ও সাপে পরিপূর্ণ করে রাখতে চান। পরিখার ওপরে থাকবে সীমান্ত বেড়া। লোহার তৈরি ওই বেড়াকে বিদ্যুতায়িত এবং উপরিভাগ সুক্ষ্ম করে রাখতে চান তিনি। যেন দেয়াল টপকিয়ে অভিবাসীরা আমেরিকায় ঢুকতে না পারে। বুধবার (২ অক্টোবর) ‘বর্ডার ওয়ারস’ নামে নতুন একটি বইয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে স্কাই নিউজ।

বিজ্ঞাপন

বর্ডার ওয়ারস: ইনসাইড ট্রাম্প’স অ্যাসাল্ট অন ইমিগ্রেসন নামের এই বইটি লিখেছেন নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিক মাইকেল ডি শিয়ার এবং জুলি হার্সফিল্ড। এই বইয়ে অভিবাসন নিয়ে ট্রাম্পের যে বক্তব্যগুলো নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে এবং ওভাল অফিসে আলোচনা হয়েছে সেগুলো একত্রিত হয়েছে।

প্রসঙ্গত, অভিবাসীদের বাড়তি চাপ ঠেকানোর জন্য আমেরিকা-মেক্সিকোর ২০০০ মাইল সীমান্ত বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়ে সমালোচিত হয়েছিলেন ট্রাম্প।

বর্ডার ওয়ারস বইয়ে দাবি করা হয়েছে একদিনে শুরু হয়ে পরের দিন দুপুর পর্যন্ত চলতে থাকা অভাল অফিসের এক মিটিংয়ে ট্রাম্প মেক্সিকো সীমান্তে পরিখা খনন করে সেখানে কুমির ও সাপ দিয়ে পরিপূর্ণ করে দিতে চেয়েছেন।

কিন্তু এ সময় প্রেসিডেন্টের উপদেষ্টারা তাকে জানিয়েছিলেন, তার এ ধরনের পদক্ষেপের কারনে মেক্সিকোতে থাকা আমেরিকান পর্যটকরা বিপদে পড়তে পারেন। এছাড়াও শিশুরা সীমান্তরেখার দুই দিকের স্কুলেই পড়াশুনা করে এরকম কারন উল্লেখ করা হয়েছিল।

তখন ট্রাম্প চিৎকার করে বলেছিলেন, ‘আমাকে বোকা বানানোর চেষ্টা করবেন না, যাই হোক আমার পরিকল্পনা, আমিই বাস্তবায়ন করবো’।

ওই সময় হোয়াইট হাউজের পক্ষ থেকে একটি সম্ভাব্য বাজেটও তৈরি করা হয়েছিল। তাতে দেখানো হয়েছিল মেক্সিকোর সাথে সমগ্র সীমান্তে পরিখা খনন করে কুমির ও সাপে পরিপূর্ণ করতে কত খরচ পড়বে।

তৎকালীন প্রেসিডেন্টের অভিবাসন ও শুল্ক প্রয়োগ বিষয়ক উপদেষ্টা থমাস ডি হোমান বলেন, ওই সময় প্রেসিডেন্টকে খুবই হতাশ দেখাচ্ছিল। যদিও খুব অল্প সময়ের মধ্যেই সেই হতাশা তিনি কাটিয়ে উঠেছিলেন।

কুমির পরিখা মার্কিন যুক্তরাষ্ট্র মেক্সিকো সাপ সীমান্ত

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর