Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদা জিয়ার জামিনে সহযোগিতা চেয়েছে বিএনপি: কাদের


২ অক্টোবর ২০১৯ ১৩:৫৬

ঢাকা: খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিএনপির সংসদ সদস্য হারুন অর রশিদ ব্যক্তিগতভাবে দেখা করে জামিনের বিষয়ে সহযোগিতা চেয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। হারুন অর রশিদ বিষয়টি প্রধানমন্ত্রীকেও জানানোর অনুরোধ করেছেন বলেও জানান তিনি। বুধবার (২ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন কাদের।

ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি চেয়ারপারসন জামিন পাবেন কিনা সেটা আদালতের বিষয়। সরকার আদালতকে জামিন দিতে বলতে পারে না। এটি বিচার ব্যবস্থার প্রতি অসম্মান জানানো হয়। চিকিৎসকরা যদি মনে করেন তার বিদেশে গিয়ে চিকিৎসা করা দরকার সেটা তারা আদালতে বলতে পারেন। খালেদা জিয়ার সঙ্গে আওয়ামী লীগের কোনো শত্রুতা নেই। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সহযোগিতা চেয়েছেন বিএনপির এমপি। তবে প্রধানমন্ত্রী তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, আদালতের বিষয়ে হস্তক্ষেপ করা কোনোভাবে সরকারের পক্ষে সম্ভব নয়।’

বিজ্ঞাপন

আন্দোলন করে খালেদাকে মুক্ত করার আহবান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি নেতারা ভেতরে ভেতরে চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য সহযোগিতা চাইলেও, বাইরে তাদের বক্তব্যের সুর, আন্দোলন করে তাকে মুক্ত করার।’

‘রাজনৈতিক নেতা হিসেবে আন্দোলন তো করাই উচিত। একজন দেশের বাইরে থেকে আন্দোলনের ডাক দিচ্ছেন। বিদেশ থেকে আন্দোলন হয়না। আর দেশেও আন্দোলন করার মতো পরিস্থিতি নেই। তারা আন্দোলন করে বিস্ফোরণ সৃষ্টি করে যদি তাকে (খালেদা জিয়া) মুক্ত করতে পারে করুক। কিন্তু বাস্তবে আন্দোলনের চিত্র দেখছি না। আন্দোলনের কথা বলেও তারা কোনো ছোট ঢেউও তুলতে পারছেন না। বিএনপি নেতারা বলছেন সরকারের পতন ঘটানো হবে। যদি তারা সেটা পারেন, তবে ঘটিয়ে দেখিয়ে দিন।’ যোগ করেন ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

এদিকে, বুধবার (২ অক্টোবর) সচিবালয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করার পর বিএনপি সংসদ সদস্য হারুন অর রশিদ সাংবাদিকদের জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো নয়। দেশে হোক কিংবা বিদেশে হোক জরুরীভাবে তার চিকিৎসা দরকার।

তিনি বলেন, প্যারোলে নয় জামিন পাওয়ার যৌক্তিক অধিকার রয়েছে তার। এ বিষয়ে প্রধানমন্ত্রী এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সহযোগিতা চাওয়া হয়েছে। এ বিষয়ে ওবায়দুল কাদেরের বক্তব্যের জবাবে তিনি তত্ত্বাবধায়ক সরকারের সময়ে রাজনৈতিক মামলার উদ্ধৃতি টেনে বলেন, সকল রাজনৈতিক মামলায় সরকারের হস্তক্ষেপ করার ক্ষমতা থাকে। সে বিবেচনা থেকেই সরকারের সহযোগিতা চাওয়া হয়েছে।

ওবায়দুল কাদের খালেদা জিয়ার চিকিৎসা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর