Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দুয়েকদিনেই খুচরা বাজারে ৭০ থেকে ৮০ টাকায় নামবে পেঁয়াজের দাম’


২ অক্টোবর ২০১৯ ১৫:২৫

ফাইল ছবি: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

ঢাকা: দুয়েকদিনের মধ্যেই খুচরা বাজারে পেঁয়াজের দাম ৭০ থেকে ৮০ টাকায় নামবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি জানান, এরই মধ্যে মিয়ানমার থেকে ৪শ ৮৩ মেট্রিক টন পেঁয়াজ দেশে এসেছে। আরও ৫শ মেট্রিক টন পেঁয়াজ দেশে পৌঁছানোর অপেক্ষায়। বুধবার (২ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব জানান বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রতিদিনই পেঁয়াজ কমবেশী আমদানি করা হচ্ছে। কেজি প্রতি আমদানি মূল্য ৪৫ টাকা হলে পাইকারি মূল্য তা ৫০ কিংবা ৬০ টাকা হওয়া উচিত। সেখানে ১০০ কিংবা ১২০ টাকা দাম কিভাবে হলো? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ায় সে সুযোগ নিচ্ছেন কিছু ব্যবসায়ী।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পেঁয়াজের দাম বাড়ার কারণ খুঁজতে ১০ টি মনিটরিং টিম কাজ করছে। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং গুদামে জরিমানা করা হচ্ছে। তবে দেশে কি পরিমাণ পেঁয়াজ মজুদ আছে সে হিসাব সরকারের কাছে নেই বলে জানান তিনি।যদিও সুবিধাবাদী ব্যবসায়ীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কীনা, তার সঠিক জবাব দেননি বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, পেঁয়াজ বেশি মজুদ করে রাখার পণ্য নয়। নতুন আমদানি করা পেঁয়াজের মূল্য বেঁধে দেওয়া যায় কিনা সে বিষয়েও চিন্তা করা হচ্ছে।

এদিকে ট্রেড করপোরেশন অব বাংলাদেশ – টিসিবি রাজধানীর বিভিন্ন এলাকায় ৩৫ টি ট্রাকে করে তৃতীয় দিনের মত খোলা বাজারে পেঁয়াজ বিক্রি করছে।

পেঁয়াজ পেঁয়াজের দাম বাণিজ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর