Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাতালানের স্বাধীনতাকামী নেতাদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড


১৪ অক্টোবর ২০১৯ ১৫:০৩

কাতালানের স্বাধীনতাকামী নয়জন নেতাকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে স্পেনের একটি আদালাত। দুই বছর আগে উত্থাপিত একটি ব্যর্থ স্বাধীনতা প্রস্তাবের জের ধরে আদালত এই রায় দিয়েছে। সোমবার (১৪ অক্টোবর) তাদের বিরুদ্ধে আনা রাষ্ট্রদ্রোহ এবং তহবিল অপব্যবহারের অভিযোগে দোষী প্রমাণিত হলে আদালত এই রায় ঘোষণা করেন। খবর দ্য গার্ডিয়ানের।

কাতালানের সাবেক ভাইস প্রেসিডেন্ট অরিওল জাঙ্কুয়ারেসের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ এবং তহবিল অপব্যবহারের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ১৩ বছরের কারাদন্ড দিয়েছে স্পেনের ওই আদালাত। তিনি যে কোনো সরকারি পদেও ১৩ বছরের জন্য নিষিদ্ধ ঘোষিত হয়েছেন। কাতালানের পররাষ্ট্রমন্ত্রী রাউল রোমেভার বিরুদ্ধেও একই ধরণের অভিযোগ প্রমাণিত হওয়ায় ১২ বছরের কারাদণ্ডে দন্ডিত হয়েছেন  এবং একই সময়ে যে কোনো সরকারি পদে তিনি আসীন হতে পারবেন না। একই রকম শাস্তির রায় দেওয়া হয়েছে আঞ্চলিক সরকারের সাবেক মুখপাত্র জর্ডি টারাল ও শ্রমমন্ত্রী  ডোলরস বাসার মামলায়ও।

কাতালান পার্লামেন্টের সাবেক স্পিকার ক্যারমে ফোর্সাডেল সাড়ে ১১ বছরের কারাদন্ডে দন্ডিত হয়েছেন। কাতালানের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী জাওকুইম ফর্ন এবং টেরিটোরিয়াল মন্ত্রী জোসেফ রুলও একই রকম দন্ডে দন্ডিত হয়েছেন।

কাতালানের স্বাধীনতাকামী দুই প্রান্তিক পর্যায়ের কর্মী জর্ডি কুইসার্ট এবং জর্ডি সানচেজ নয় বছর করে কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। তাদের বিরুদ্ধেও রাষ্ট্রদ্রোহের অভিযোগ আদালতে  প্রমাণিত  হয়েছে।

আরও তিনজন স্বাধীনতাকামী নেতার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে। তারা কেবলমাত্র জরিমানা দিয়ে এবং সরকারি পদে আসীন না হওয়ার শর্তে অভিযোগমুক্ত হবেন।

এদিকে, স্পেনের সুপ্রিম কোর্টের সাতজন বিচারকের সম্মিলিত বেঞ্চ এই রায় ঘোষণা করেছেন। চারমাস ব্যাপী চলা এই মামলায় প্রায় ৪২২ জন স্বাক্ষ্য প্রদান করেন। জেনারেল ফ্রাঙ্কোর মৃত্যুর পর স্পেনে গণতন্ত্র ফিরে আসলে বহুবছর কাতালানদের স্বাধীনতা আন্দোলনের মতো কোন ঘটনা ঘটেনি।

এ ঘটনায় অভিযুক্ত ১২ জনের মধ্যে ৯ জনকেই বিভিন্ন মেয়াদে প্রায় ২৫ বছর পর্যন্ত কারাদন্ডে দন্ডিত করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর এক গণভোটকে কেন্দ্র করে এই মামলা দায়ের করা হয়। ওই গণভোটের সময় জাতীয় এবং স্থানীয় পুলিশ স্পেনের কেন্দ্রীয় সরকারের নির্দেশে স্বাধীনতাকামীদের ওপর চড়াও হয়। তারা স্বাধীনতাকামীদের মারধোর করে এবং ব্যালট বাক্স ছিনিয়ে নেয়।

শাস্তিপ্রাপ্তদের মধ্যে অরিওল জাঙ্কুয়ারেস আদলাতে নিজেকে একজন রাজনৈতিক বন্দি হিসেবে উল্লেখ করে বলেন, আসলে তার বুদ্ধিবৃত্তির বিচার করা হচ্ছে। মানবাধিকারের প্রশ্নে স্বাধীনতা দাবি করা কোনো অপরাধের পর্যায়ে পড়ে না।

কাতালান কারাদন্ড স্পেন স্বাধীনতাকামী


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

মূল্যবোধ রক্ষায় সচেতনতা জরুরি
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৯

সম্পর্কিত খবর