Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরস্ক-সিরিয়া সীমান্তে পাঁচ দিনের যুদ্ধবিরতি


১৮ অক্টোবর ২০১৯ ০৯:৩৭

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কুর্দি নেতৃত্বাধীন যোদ্ধাদের সরিয়ে নেওয়ার শর্তে পাঁচ দিনের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে তুরস্ক। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আঙ্কারায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সাথে বৈঠকে বসার পর এই সিদ্ধান্ত জানানো হয়। খবর বিবিসির।

বৈঠকের পর মাইক পেন্স বিবিসিকে জানিয়েছেন, সিরিয়া সীমান্তের অভ্যন্তরে ৩০ কিলোমিটার এলাকা নিয়ে তুরস্ক যে মুক্তাঞ্চল গঠন করেছে, সেখান থেকে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় কুর্দি যোদ্ধারা বেরিয়ে যাবে।

এদিকে, কুর্দিদের কমান্ডার মাজলুম কোবানি বলেছেন, কুর্দি নেতৃত্বাধীন বাহিনী এই যুদ্ধবিরতি চুক্তি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। সীমান্ত শহর রাস আল আইন এবং তাল আবয়াদে ইতোমধ্যেই যুদ্ধ বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু অন্য এলাকাগুলোতে যুদ্ধের ব্যাপারে কি সিদ্ধান্ত হবে তা এখনই জানানো যাচ্ছে না।

তবে যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) জানিয়েছে, রাস আল আইনে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পরও সংঘর্ষ অব্যাহত আছে।

তারা আরও জানিয়েছে, তুরস্ক-সিরিয়া সীমান্তে চলমান সংকটের আট দিন পর ৭২ বেসামরিক নাগরিক মারা গেছেন আর তিন লাখ স্থানীয় অধিবাসী তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে।

প্রসঙ্গত, সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সঙ্গেসঙ্গেই তুরস্ক সিরিয়া আক্রমণ করে। কুর্দিদের নেতৃত্বাধীন পিপলস প্রটেকশন ইউনিটকে (ওয়াইপিজি) সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে তাদের সাথে লড়াই শুরু করে। এই লড়াইয়ের মাধ্যমে সিরিয়া সীমান্ত এলাকা থেক ৩০ কিলোমিটার পর্যন্ত এলাকা দখল করে, সেখানে তুরস্কে আশ্রয় নেওয়া নেওয়া দুই মিলিয়ন শরণার্থীদের জন্য মুক্তাঞ্চল তৈরি করতে চায় তারা। যার মাধ্যমে সিরিয়ান শরণার্থীদের তাদের নিজ দেশে পাঠানো যবে।

বিজ্ঞাপন

কিন্তু, বিশ্লেষকরা আশংকা করছেন শরণার্থীদের জন্য মুক্তাঞ্চল গঠনের নামে মূলত কুর্দিদের জাতিগতভাবে নিশ্চিহ্ন করে দেওয়ার মিশনে নেমেছে তুরস্ক।

এরদোয়ান কুর্দি তুরস্ক মাইক পেন্স মুক্তাঞ্চল যুক্তরাষ্ট্র শরণার্থী সিরিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর