Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বছরের তৃতীয় প্রান্তিকে চীনের প্রবৃদ্ধিতে ধস


১৮ অক্টোবর ২০১৯ ১৭:৩৮

চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের প্রভাব পড়েছে চীনের উৎপাদন প্রবৃদ্ধিতে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে দেশটির প্রবৃদ্ধিতে শ্লথ গতি লক্ষ্য করা গেছে।

চীনের জাতীয় পরিসংখ্যান সংস্থার এক হিসেবে দেখা যায়, তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) মাত্র ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। এর আগের তিনমাসে দেশটির প্রবৃদ্ধি ছিলো ৬ দশমিক ২ শতাংশ যা ১৯৯২ সালের পর সর্বনিম্ন।

উৎপাদন প্রবৃদ্ধিতে এই মন্দাভাবের কারণ হিসেবে চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। ট্যাক্স কমানোসহ সরকারের নানামুখী সহযোগিতার পরও চীনের এই মন্দাভাব দেখা গেল। চীনের অর্থনীতির এই শ্লথগতি বিশ্বমন্দার কারণ হয় কি না তা নিয়েও উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

তবে চীনের জাতীয় পরিসংখ্যান সংস্থা আশা প্রকাশ করে জানিয়েছে, উৎপাদন ও বিনিয়োগের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে এ বছরের শেষ প্রান্তিকে  দেশটির প্রবৃদ্ধি বাড়বে।

এদিকে গত সপ্তায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল চীনের এবছরের প্রবৃদ্ধি ৬ দশমিক ১ শতাংশ থেকে ৬ দশমিক ২ শতাংশ হতে পারে বলে তাদের এক পূর্বাভাসে জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে তার দেশের বাণিজ্য ঘাটতি কমাতে চীন থেকে পণ্য আমদানির ওপর বিভিন্ন হারে শুল্ক আরোপ করেন। এর প্রতিক্রিয়ায় চীনও মার্কিন পণ্য আমদানির ওপর শুল্ক আরোপ করে। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দুই অর্থনীতির এমন দ্বন্দকে বাণিজ্য যুদ্ধ বলে আখ্যায়িত করা হয়েছে। এই বাণিজ্য যুদ্ধের ফলে দুই দেশের উৎপাদনে কিছুটা অস্থিরতা লক্ষ্য করা যাচ্ছে।

আরও পড়ুন- চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ ও চতুর্থ শিল্প বিপ্লব

চীন টপ নিউজ প্রবৃদ্ধিতে ধস


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

মূল্যবোধ রক্ষায় সচেতনতা জরুরি
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৯

সম্পর্কিত খবর