Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারায়ণগঞ্জে হচ্ছে আদমজী ইপিজেড সড়ক


১৯ অক্টোবর ২০১৯ ২০:৫০

ছবি: প্রতীকী

ঢাকা: উৎপাদিত শিল্পপণ্য পরিবহন সহজ ও সাশ্রয়ী করতে এবং কার্যকরী রুট গড়তে আদমজী ইপিজেড সড়ক নির্মাণ করা হচ্ছে। এ জন্য ‘চাষাড়া-খানপুর-হাজীগঞ্জ-গোদানাইল-আদমজী ইপিজেড সড়ক নির্মাণ’ নামের একটি প্রকল্পটি হাতে নিচ্ছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১১৩ কোটি ৫১ লাখ টাকা।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, প্রকল্পটি প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ২৩ এপ্রিল প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেওয়া সুপারিশগুলো বাস্তবায়ন করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। এটি এখন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)।

বিজ্ঞাপন

প্রকল্পের আওতায় মূল কার্যক্রম হচ্ছে, ৭ দশমিক ২৮৪ হেক্টর রেলওয়ে ভূমির লিজ, ২ লাখ ৯৯ হাজার ১৩১ দশমিক ৪৯ ঘনমিটার সড়ক প্রশস্তকরণ, ৬ দশমিক ২০ কিলোমিটার পেভমেন্ট নির্মাণ, ৬ দশমিক ২০ কিলোমিটার সার্ফেসিং, ৪টি আরসিসি সেতু নির্মাণ, একটি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ, একটি আরসিসি আন্ডারপাস নির্মাণ ও কংক্রিট স্লোপ প্রোটেকশনসহ জিও টেক্সটাইল নির্মাণ।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিস সারাবাংলাকে বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে চাষাড়া-খানপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড মহাসড়কটি ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কের সাথে সরাসরি সংযুক্ত হবে এবং নারায়ণগঞ্জ শহরের যানজট কমে যাবে। এছাড়া প্রকল্প এলাকার জনগণের আর্থ-সামাজিক অবস্থারও উন্নয়ন হবে।’

বিজ্ঞাপন

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, চাষাড়া-খানপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়কটি একটি পরিত্যক্ত রেলওয়ে এলাইনমেন্ট। সড়কটির দৈর্ঘ্য ৬ দশমিক ২০ কিলোমিটার। এটি নির্মিত হলে জাতীয় মহাসড়কের ষষ্ঠ কিলোমিটারে সাইনবোর্ড টু নারায়ণগঞ্জ সড়ক ও শিমরাইল-ইপিজেড-আদমজী-নারায়ণগঞ্জ সড়কের সাথে সংযোগ স্থাপিত হবে। এতে নারায়ণগঞ্জ শহরের যানজট অনেকাংশে কমে যাবে। সড়কটি নির্মিত হলে আদমজী-ইপিজেড থেকে পণ্যবাহী ভারী যানবাহন সরাসরি ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড তথা সাইনবোর্ড নারায়ণগঞ্জ রোডের অষ্টম কিলোমিটারে মিলিত হবে। এই বিশাল জনপদে যোগাযোগের জন্য এটিই হবে মূল সড়ক। এছাড়া এ অঞ্চলের অর্থনৈতিক কর্মকাণ্ড মূলত এ মহাসড়কটিকে কেন্দ্র করেই পরিচালিত হবে।

সূত্র জানায়, সড়ক যোগাযোগ ব্যবস্থা ও আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের বিষয়টি নিয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে ২৫৩ কোটি ৩৮ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়নের জন্য প্রস্তাব করা হয়েছিল। প্রস্তাবিত প্রকল্পটির ওপর ২০১৮ সালের ১৭ জানুয়ারি ও পরবর্তী সময়ে চলতি বছরের ২৩ এপ্রিল প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়।

এদিকে পিইসি সভায় পরিকল্পনা কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, প্রস্তাবিত এলাইনমেন্ট বরাবর রেল চলাচলের জন্য ডুয়েলগেজ সিঙ্গেল লাইনের জায়গা রেখে সড়কটি নির্মাণ করতে হবে। এছাড়া রেলওয়ের ভূমি সওজ-এর কাছে লিজ হিসেবে দেওয়ায় উন্নয়ন প্রকল্প প্রস্তাবের (ডিপিপি) প্রাক্কলিত ব্যয় বিভাজনে ভূমির ক্ষতিপূরণের পরিবর্তে লিজ উল্লেখ করতে হবে। এরই মধ্যে এই সুপারিশগুলো প্রকল্প সংশ্লিষ্টরা বাস্তবায়ন করেছেন বলে জানা গেছে।

আদমজী ইপিজেড সড়ক নারায়ণগঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর