Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণপরিবহনে শৃঙ্খলা আনতে রাস্তায় পুলিশের সঙ্গে শিক্ষার্থীরা


১৯ অক্টোবর ২০১৯ ২১:০৯

চট্টগ্রাম ব্যুরো: গণপরিবহনের শৃঙ্খলা রক্ষায় চট্টগ্রাম নগরীতে পুলিশের সঙ্গে রাস্তায় নেমেছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এর মধ্য দিয়ে শনিবার (১৯ অক্টোবর) থেকে নগরীতে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং।

পুলিশের সঙ্গে মিলে সড়কে নামা শিক্ষার্থীদের মধ্যে এক বছর আগে চট্টগ্রামে সংঘটিত ‘নিরাপদ সড়ক আন্দোলনের’ প্রতিনিধিরাও আছেন। এর সঙ্গে যুক্ত হয়েছেন বিভিন্ন স্কুল-কলেজের সাধারণ শিক্ষার্থীরাও।

বিজ্ঞাপন

শনিবার (১৯ অক্টোবর) দিনভর নগরীর টাইগারপাস মোড়ে সিএমপির ট্রাফিক বিভাগের সদস্যদের সঙ্গে মিলে সচেতনতামূলক কার্যক্রম চালিয়েছেন একদল শিক্ষার্থী। এসময় তারা লাইসেন্স ও ফিটনেস ছাড়া গণপরিবহন না চালানো, ট্রাফিক আইন মেনে চলা, রাস্তায় প্রতিযোগিতা না করা, মোবাইল কানে নিয়ে রাস্তা পার না হওয়াসহ বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্টদের সচেতন করেন।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মোস্তাক আহমেদ বলেন, ‘চট্টগ্রাম নগরীতে সুশৃঙ্খলভাবে যাতে গণপরিবহন চলাচল করে, তার জন্য সিএমপির পক্ষ থেকে আমরা ধারাবাহিক বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। এর একটি হচ্ছে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং। ছাত্রছাত্রীদের আমরা এ কাজে সম্পৃক্ত করছি। সপ্তাহে একদিন শনিবার তারা আমাদের সঙ্গে রাস্তায় ডিউটি করবেন। এছাড়াও আমাদের সঙ্গে থাকবেন পরিবহন মালিক-শ্রমিকদের প্রতিনিধিরাও।’

ছাত্র প্রতিনিধি মিনহাজ চৌধুরী রিফাত বলেন, ‘আমরা চাই চট্টগ্রাম নগরীতে আইন মেনে গণপরিবহন চলুক। একটি দুর্ঘটনাও যেন না হয়, একজনেরও যেন প্রাণ না যায়। এজন্য সিএমপির ডাকে সাড়া দিয়ে আমরা রাস্তায় নেমেছি। আমাদের কাজ হচ্ছে গণপরিবহনের শ্রমিক, সড়কে চলাচলকারীদের সচেতন করা এবং নিজেদের মধ্যেও ট্রাফিক সচেতনতা তৈরি করা।’ দলমত নির্বিশেষে যে কোনো শিক্ষার্থী এই কাজে অংশ নিতে পারবেন বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

গণপরিবহন পুলিশের সঙ্গে শিক্ষার্থী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর