Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আপনার হাড়কে ভালোবাসুন’ স্লোগানে অস্টিওপোরোসিস দিবস


২০ অক্টোবর ২০১৯ ১৫:১৬

ঢাকা: ‘আপনার হাড়কে ভালোবাসুন’ — এই স্লোগান নিয়ে বন্ধবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজ বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পালিত হয়েছে বিশ্ব অস্টিওপোরোসিস দিবস।

রোববার (২০ অক্টোবর) দিবসটি উপলক্ষে বিএসএমএমইউর ক্যাম্পাসে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে একটি র‍্যালি বের করা হয়।

র‍্যালিতে সভাপতিত্ব করেন বিএসএমএমইউর অর্থোপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী। এতে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, অটোল্যারিংগোলজি হেড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. কৃষ্ণ প্রিয় দাশ সব বিশ্ববিদ্যালয়ের অর্থোপেডিক্স বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

উল্লেখ্য, হাড়ের ক্ষয় রোগকে বলা হয় অস্টিওপোরোসিস। এটি ক্যালসিয়ামের অভাবজনিত একটি রোগ। অস্টিওপোরোসিস এমন একটি অসুখ যা হাড়ের ঘনত্ব নির্দিষ্ট মাত্রায় কমিয়ে হাড় দুর্বল ও ভঙ্গুর করে দেয়। সাধারণত বয়স্ক পুরুষ ও মহিলাদের ক্ষেত্রে এই রোগটা বেশি হয়ে থাকে। তবে পুরুষদের তুলনায় মহিলাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে বিশেষত ৫০ বছর বয়সের পরে। তবে যারা অলস জীবনযাপন করেন কিংবা কম পরিশ্রম করেন তাদের এই রোগ হওয়ার আশঙ্কা রয়েছে।

অস্টিওপরোসিসের ফলে হাড় দুর্বল হয়ে যায় এবং হাড় ভাঙার ঝুঁকি বেড়ে যায়। হাড় না ভাঙা পর্যন্ত এই রোগের কোনো উপসর্গ দেখা যায় না। তাই এই রোগকে নীরব ঘাতক বলা হয়ে থাকে। অস্টিওপরোসিস হাড়কে এতটাই দুর্বল করে দেয় যে, সামান্য জোর দিলে বা এমনিতেই ভেঙে যেতে পারে। হাড় ভাঙলে দীর্ঘস্থায়ী ব্যথা হতে পারে এবং স্বাভাবিক কাজকর্ম করার ক্ষমতা হারিয়ে পঙ্গু করে দিতে পারে।

ঢাকা বিএসএমএমইউ বিএসএমএমইউ হাসপাতাল হাড়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর