Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাঁতপণ্য নিয়ে ‘হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল’ শুরু বুধবার


২১ অক্টোবর ২০১৯ ১৬:২৩

ঢাকা: বুধবার থেকে শুরু হচ্ছে চার দিনব্যাপী ঐতিহ্যবাহী তাঁতপণ্য মেলা ‘হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল’। গুলশানের গার্ডেনিয়া গ্রান্ড হলে ২৩ অক্টোবর শুরু হয়ে এই মেলা শেষ হবে ২৬ অক্টোবর। এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে দ্বিতীয়বারের মতো এ মেলার আয়োজন করছে।

সোমবার (২১ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে প্রেস ব্রিফিংরয় আয়োজকদের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং এএফডিবি’র সভাপতি মানতাশা আহমেদ মেলার বিভিন্ন তথ্য তুলে ধরেন।

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯ এ মোট ৪৫টি স্টলে ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের তাঁত ও কারুপণ্য প্রদর্শিত হবে। নকশিকাঁথা, বেনারসি শাড়ি, টাঙ্গাইল শাড়ি, জামদানি শাড়ি, সিরাজগঞ্জ শাড়ি-লুঙ্গী-গামছা, মণিপুরী কাপড়, রাঙ্গামাটির চাকমাসহ অন্যান্যদের কাপড়, খাদি, রাজশাহী সিল্ক, পাটজাত পণ্য, শতরঞ্জি পণ্য, বাঁশ-বেত পণ্য, পটচিত্র প্রদর্শন ও বিক্রয় করা হবে।

তাঁতীদের উৎপাদিত পণ্যের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় চিত্রশিল্পী ও ডিজাইনারদের তৈরি দৈনন্দিন ব্যবহার্য পণ্য ফেস্টিভ্যালে প্রদর্শন করা হবে। প্রদর্শনীর পাশাপাশি এসব পণ্যের বুনন প্রক্রিয়াও দর্শনার্থীরা উপভোগ করতে পারবে।

ফেস্টিভ্যালে লোকজ শিল্পীদের সঙ্গীত পরিবেশনা, ফ্যাশন শো, সেমিনার, ক্রেতা-বিক্রেতা ম্যাচমেকিং ইভেন্টের আয়োজন করা হবে। চারদিনব্যাপী এ ফেস্টিভ্যালের দ্বিতীয় দিন ২৪ অক্টোবর শুধুমাত্র বিদেশী দর্শনার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে যেখানে বাংলাদেশে অবস্থিত বিভিন্ন বিদেশি দূতাবাসের রাষ্ট্রদূত ও কর্মকর্তাসহ বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানানো হয়েছে। দিনটিকে ফ্রেন্ডস অব বাংলাদেশ ডে হিসেবে অবহিত করা হয়েছে। এদিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কে এম হাবিব উল্লাহ।

এছাড়া ২৬ অক্টোবর বিকাল ফেস্টিভ্যালটির সমাপনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সমাপনী অনুষ্ঠানে শিল্প সচিব মো. আবদুল হালিম এবং সংস্কৃতি বিষয়ক সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

স্বনামধন্য ফ্যাশন ডিজাইনার চন্দ্রশেখর সাহা ফেস্টিভ্যালের আয়োজনে সার্বিক সহায়তা করছেন। ডিজাইনারদের মধ্যে মানতাশা আহমেদ, কুহু প্লামোন্দন, কণকচাঁপা চাকমা, বিপ্লব সাহাসহ স্বনামধন্য ডিজাইনারদের ডিজাইন করা পণ্য প্রদর্শনীতে স্থান পাবে।

ফেস্টিভ্যাল আয়োজনের ফলে বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে তাঁতপণ্য ও তাঁতীদের সার্বিক কল্যাণের মাধ্যমে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে বলে আয়োজকরা মনে করছেন।

তাঁতপণ্য তাঁতপণ্য মেলা হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর