Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিআরটিসিতে নিম্ন মানের বাস: মন্ত্রণালয়ের তদন্ত চান চেয়ারম্যান


২১ অক্টোবর ২০১৯ ২৩:০১

ঢাকা: ভারত থেকে আনা বিআরটিসির নিম্নমানের বাস নিয়ে অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছিলেন খোদ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একইসঙ্গে সংস্থাটির সাবেক চেয়ারম্যানের এসব অনিয়মে জড়িত থাকার অভিযোগও তদন্তের নির্দেশ দিয়েছিলেন মন্ত্রী। কিন্তু মন্ত্রীর নির্দেশের পর একমাসেরও বেশি সময় পেরিয়ে গেলেও তদন্ত শুরু হয়নি। এ পরিস্থিতিতে মন্ত্রণালয়ের সদস্যদের দিয়ে তদন্ত কমিটি গঠন হোক— এমনটি চাইছেন বিআরটিসি চেয়ারম্যান

বিজ্ঞাপন

সোমবার (২১ অক্টোবর) এ বিষয়ে জানতে চাইলে বিআরটিসি চেয়ারম্যান এহছানে এলাহী সারবাংলাকে বলেন, মন্ত্রী নির্দেশ দিলেও তদন্ত সুষ্ঠু করার জন্য মন্ত্রণালয়ে চিঠি দিচ্ছি। ওই চিঠিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করার কথা বলেছি। তবে ওই তদন্ত কমিটির একজন সদস্য হিসেবে তিনি নিজেও কাজ করতে চান বলে জানান।

আরও পড়ুন- ভারত থেকে আনা বিআরটিসি বাসে হাত দিলেই বডি বেঁকে যায়!

বিআরটিসির দুর্নীতি ও নিম্নমানের বাস ভারত থেকে আমদানি নিয়ে সারাবাংলায় ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর গত ১৬ সেপ্টেম্বর বিআরটিসি পরিদর্শনে এসে মন্ত্রী এ নিয়ে তদন্তের নির্দেশ দেন নতুন চেয়ারম্যানকে।

ভারতীয় নতুন বাস আনতে ত্রুটি-বিচ্যুতি এবং যার নেতৃত্বে আনা হয়েছে, তাদের কোনো কারসাজি আছে কি না— তা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, কিছু বাসে ছাদ ফুটো হয়ে পানি পড়ার পর সরবরাহকারীকে ডাকা হয়েছিল। যারা গাড়িগুলো সরবরাহ করেছে তারা ক্ষতি পুষিয়ে দেবে, সে দায়িত্ব তারা নিয়েছে। আর যেসব ত্রুটি-বিচ্যুতি রেখে গাড়িগুলো সরবরাহ করা হয়েছে সেগুলো দ্রুত সারানোর নির্দেশও দেন তিনি।

বিআরটিসি’র সাবেক চেয়ারম্যানের প্রসঙ্গ উঠলে মন্ত্রী বলেন, ‘কার নেতৃত্বে ত্রুটি-বিচ্যুতিপূর্ণ বাসগুলো নিয়ে আসা হলো, সেটা আমরা খতিয়ে দেখছি। কারা গাড়িগুলো এনেছে, কী ত্রুটি-বিচ্যুতি রয়েছে, কেন ত্রুটিপূর্ণ গাড়ি দেওয়া হয়েছে এবং যারা এগুলো গ্রহণ করেছে, সেই সময় তারা ত্রুটি-বিচ্যুতি পূর্ণ গাড়ি কেন গ্রহণ করলো— এসব বিষয় খতিয়ে দেখতে বলেছি।’

তার এমন নির্দেশের পর একমাস পেরিয়ে গেলেও তদন্ত এখনো শুরু হয়নি। এবার নতুন চেয়ারম্যান চাচ্ছেন, মন্ত্রণালয় নিজেই তদন্ত করুক। এতে তদন্ত স্বচ্ছ ও জোরালো হবে। মন্ত্রণালয় চাইলে সেখানে তিনি নিজেও সদস্য থাকবেন, এমনটিই জানিয়েছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

দুর্নীতিবাজ অভিজ্ঞ হলেও প্রয়োজন নেই, বিআরটিসি নিয়ে মন্ত্রী

তদন্ত নিম্ন মানের বাস বিআরটিসি মন্ত্রীর নির্দেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর