Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘টেকনিক্যাল ইন্টার্নদের জাপান যেতে খরচ লাগবে না’


২৩ অক্টোবর ২০১৯ ০৩:৪৯

ঢাকা: ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (আইএম) জাপান থেকে নির্বাচিত টেকনিক্যাল ইন্টার্নদের জাপানে যাওয়ার কোনো ধরনের খরচ লাগবে না। ফলে এসব ইন্টার্নদের কোনো ধরনের অর্থ লেনদেন না করার জন্য সতর্ক করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

মঙ্গলবার (২২ অক্টোবর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই সর্তক করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশটিতে যাওয়ার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্ধারিত প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে এবং কেবল প্রশিক্ষণপ্রাপ্তরাই জাপানে যেতে পারবেন।

বিজ্ঞাপন

মন্ত্রণালয়ের উপসচিব কাজী আবেদ হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) পরিচালিত টিটিসি থেকে সফলভাবে জাপানি ভাষা শিক্ষা কোর্স শেষ করে জাপান যেতে পারবেন। তবে কোর্স শেষ করার পর আইএম জাপানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এরপর সম্পূর্ণ বিনা খরচে টেকনিক্যাল ইন্টার্ন হিসেবে প্রশিক্ষণার্থীরা জাপান যাবেন।

যারা যেতে ইচ্ছুক, তাদের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি বা সমমান পাস হতে হবে। বয়স হবে সর্বনিম্ন ২০ বছর, সর্বোচ্চ ২৮ বছর। পুরুষদের জন্য উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, নারীদের ক্ষেত্রে ৫ ফুট হতে হবে। প্রশিক্ষণার্থীর শারীরিক ফিটনেস অবশ্যই থাকতে হবে। সরকারিভাবে যে প্রশিক্ষণ দেওয়া হবে, তার জন্য প্রশিক্ষণার্থীকে এক হাজার টাকা কোর্স ফি দিতে হবে। এছাড়া মন্ত্রণালয়ের কোনো ব্যক্তি বা বাইরের কারও সঙ্গে কোনো ধরনের আর্থিক লেনদেন না করতে মন্ত্রণালয় থেকে সতর্ক করা হচ্ছে।

বিজ্ঞাপন

বর্তমানে ৩২টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ছয় মাসের জাপানি ভাষা প্রশিক্ষণ কোর্স চলছে। জাপান ২০২৫ সালের মধ্যে ১৪টি সেক্টরে বাংলাদেশসহ ৯টি দেশ থেকে ৩ লাখ ৪০ হাজার জনবল নিয়োগ দেবে।

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর