Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন কার্যকর


২৩ অক্টোবর ২০১৯ ২১:৪৮

ঢাকা: সংসদে আইন পাস হওয়ার একবছরেরও বেশি সময় পরে অবশেষে কার্যকর হতে যাচ্ছে সড়ক পরিবহন আইন ২০১৮। গত বছরের ১৯ সেপ্টেম্বর আইনটি সংসদে পাস হলেও এর কার্যকারিতার জন্য সরকারের পক্ষ থেকে প্রজ্ঞাপন প্রকাশের বাধ্যবাধকতা ছিল। অবশেষে গতকাল মঙ্গলবার (২২ অক্টোবর) এ আইন কার্যকর করতে কাঙ্ক্ষিত সেই প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। প্রজ্ঞাপন অনুযায়ী, আগামী ১ নভেম্বর থেকে কার্যকর হবে এই আইনটি।

বিজ্ঞাপন

পরিবহন মালিক ও শ্রমিকদের দাবি সত্ত্বেও আইনে উল্লেখ করা সাজা না কমিয়েই সড়ক পরিবহন আইনটি কার্যকর হবে। এই আইনে বেপরোয়াভাবে বা অবহেলায় গাড়ি চালানোর ফলে দুর্ঘটনায় কেউ গুরুতর আহত হলে বা কারো প্রাণহানি হলে অপরাধীর সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। তদন্তে উদ্দেশ্যপ্রণোদিতভাবে চালক বেপরোয়া গাড়ি চালিয়ে হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে প্রমাণ মিললে দণ্ডবিধির ৩০২ ধারা অনুযায়ী শাস্তি দেওয়া হবে। অর্থাৎ সর্বোচ্চ সাজা হবে মৃত্যুদণ্ড।

বিজ্ঞাপন

২০১৭ সালের ২৭ মার্চ এই আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। এরপর থেকেই ঝুলে ছিল খসড়াটি। পরে গত বছরের ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে দুই বাসের রেষারেষিতে দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় দেশজুড়ে নিরাপদ সড়ক আন্দোলন গড়ে ওঠে। আন্দোলনের মুখে ৬ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে আইনটির খসড়ায় অনুমোদন দেওয়া হয়। পরে ১৩ সেপ্টেম্বর ‘সড়ক পরিবহন আইন ২০১৮ বিল’ সংসদে উত্থাপন করা হয়, পাস হয় ১৯ সেপ্টেম্বর। রাষ্ট্রপতির সইয়ের পর ৮ অক্টোবর আইনটি গেজেট আকারে প্রকাশিতও হয়। তবে আইনটির ১(২) ধারায় বলা হয়েছে, রাষ্ট্রপতির গেজেটের পর আইনটি কার্যকর করতে সরকারের পক্ষ থেকেও গেজেট প্রকাশ করতে হবে। সেই গেজেট প্রকাশ না হওয়ায় এতদিনেও আইনটি কার্যকর করা যায়নি।

আরও পড়ুন- সড়ক পরিবহন আইন কার্যকর হবে কবে?

এদিকে, এই আইনের সাজার বিধান নিয়ে পরিবহন মালিক ও শ্রমিকরা আপত্তি তোলেন। তারা সাজার বিধান কমানোর দাবিতে আন্দোলনও করেন। শেষ পর্যন্ত স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধান করে আইন পর্যালোচনায় কমিটি করা হয়। এই কমিটি পরিবহন মালিক ও শ্রমিকদের কাছ থেকে সংশোধনের প্রস্তাব নেয়। কিন্তু শেষ পর্যন্ত সংশোধন ছাড়াই এই আইন কার্যকর করার প্রজ্ঞাপন জারি হয়েছে।

আরও পড়ুন- নিরাপদ সড়ক আন্দোলনের ১ বছর, আসেনি শৃঙ্খলা, কমেনি দুর্ঘটনা

মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বিআরটিএ সংস্থাপন অধিশাখা থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সড়ক পরিবহন আইন, ২০১৮ (২০১৮ সালের ৪৭ নম্বর আইন)-এর ধারা ১-এর উপধারা (২)-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ১ নভেম্বর ২০১৯ তারিখ থেকে আইনটি কার্যকর করার তারিখ নির্ধারণ করলো।

আরও পড়ুন – সড়কে বেপরোয়া যানে ঝরছে প্রাণ, মিলছে না সমাধান

আইনটি কার্যকর হলে গাড়িচালকদের কমপক্ষে অষ্টম শ্রেণি বা সমমান পাস হতে হবে। গাড়িচালকের ভুলের জন্য ১২টি পয়েন্ট রাখা হয়েছে। অপরাধের সঙ্গে সঙ্গে এসব পয়েন্ট কাটা যাবে। পয়েন্ট শূন্য হলে লাইসেন্স বাতিল হয়ে যাবে।

এতদিন পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে সর্বোচ্চ চার মাসের কারাদণ্ড বা ৫০০ টাকা অর্থদণ্ডের বিধান ছিল। নতুন আইনে এ জন্য ছয় মাসের কারাদণ্ড ও ২৫ হাজার টাকা অর্থদণ্ডের বিধান রয়েছে। নিবন্ধন ছাড়া গাড়ি চালালে ছয় মাসের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড ছিল এতদিন। এখন এ অপরাধে সাজা বাড়িয়ে তিন মাসের কারাদণ্ড বা দুই হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করার সুযোগ রাখা হয়েছে। নতুন আইনে ফিটনেসবিহীন গাড়ির জরিমানাও তিন মাসের কারাদণ্ড বা দুই হাজার টাকা জরিমানা থেকে বাড়িয়ে ছয় মাসের কারাদণ্ড বা ২৫ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড রাখা হয়েছে।

আরও পড়ুন- নিরাপদ সড়ক: আইন-সুপারিশ-প্রতিশ্রুতির বাস্তবায়ন শূন্য

এছাড়া গাড়ির চেসিস পরিবর্তন, জোড়া দেওয়া, বডি পরিবর্তন করা ছাড়াও মালিকপক্ষের জন্যও গণপরিবহনের ভাড়া নির্ধারণ ও শ্রমিকদের কর্মঘণ্টা নির্ধারণে ব্যর্থতা, যানবাহন ও যাত্রীর বীমা করতে ব্যর্থতা, দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের চিকিৎসা না করার মতো ক্ষেত্রে শাস্তির বিধান রাখা হয়েছে এই আইনে।

নতুন আইনে সড়ক দুর্ঘটনার শিকার ব্যক্তিদের কেউ আহত হলে তার বা তাদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে গাড়ির মালিক, চালক, হেলপার ও কন্ডাকটরকে। তা না করলে একমাসের কারাদণ্ড বা ২০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

আরও পড়ুন-

আজও রাজপথে শিক্ষার্থীরা

উই ওয়ান্ট জাস্টিস স্লোগানে মুখরিত রাজপথ

দেশজুড়ে নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় শিক্ষার্থীরা

বাসচাপায় মৃত্যু: শিক্ষার্থীদের কর্মসূচিতে পুলিশের বাধা

একবছরেও আলোর মুখ দেখেনি সড়ক পরিবহন আইন

সড়ক নিরাপত্তায় স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধান করে টাস্কফোর্স গঠন

অবরোধে অচল ঢাকা, নৌমন্ত্রীকে ক্ষমা চাওয়ার আলটিমেটাম

বাসচাপায় মৃত্যু: শিক্ষার্থীদের জোর করে বাসেই তুলে দিচ্ছে পুলিশ

নিরাপদ সড়ক প্রজ্ঞাপন সড়ক পরিবহন আইন সড়ক পরিবহন আইন কার্যকর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর