Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবি ভর্তি পরীক্ষা: কোন শিফটে কার রোল


২৬ অক্টোবর ২০১৯ ২৩:০৮

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে রোববার (২৭ অক্টোবর) থেকে চলবে বৃহস্পতিবার ( ৩১ অক্টোবর)পর্যন্ত। এই বছর চবিতে ৪টি ইউনিট ও দটি উপ-ইউনিটে মোট আবেদনকারী ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন পরীক্ষার্থী। যা সাধারণ ও কোটা আসনসহ ৪ হাজার ৯২৬ আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩৪ জন পরীক্ষার্থী ।

শিফট অনুযায়ী রোল
রোববার (২৭ অক্টোবর) ‘বি’ ইউনিটে ১ম শিফটে রোল ২০০০০১ থেকে ২২১০০২ এবং ২য় শিফটে ২২১০০৩ থেকে ২৪২০০৪ পর্যন্ত সর্বমোট ৪২ হাজার ০০৪ জন। ‘বি’ ইউনিটের দুই শিফটের সব পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ‘বি’ ইউনিটে মোট পরীক্ষার্থী ৪২০০৪ জন। যা ১ হাজার ৫৫৪ আসনের বিপরীতে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩৫ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী।

বিজ্ঞাপন

সোমবার (২৮ অক্টোবর) ‘ডি’ ইউনিটের পরীক্ষায় রোল নাম্বার ১ম শিফটে ৫০০০০১ থেকে ৫২২৬৩৪ এবং ২য় শিফটে ৫২৬৪৬০ থেকে ৫৪৯০৯২ পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা হবে।

ক্যাম্পাসের পার্শ্ববর্তী হাটহাজারী সরকারি কলেজে ১ম শিফটে ৫২২৬৩৫ থেকে ৫২৬৪৫৯ পর্যন্ত এবং ২য় শিফটে ৫৪৯০৯৩ থেকে ৫৫২৯১৭ পর্যন্ত নাম্বারধারীদের পরীক্ষা হবে। এই ইউনিটে সর্বমোট আবেদনকারী ৫২ হাজার ৯১৭ জন। এই ইউনিটে সাধারণ আসন ১ হাজার ১৬০ আসনের বিপরীতে প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে ৪৬ জন।

মঙ্গলবার (২৯ অক্টোবর) ‘এ’ ইউনিটের রোল নাম্বার ১ম শিফটে ১০০০০১ থেকে ১০৬৮৫৯ ও ১১০৭৪২ থেকে ১২৬৩৯০ (২২৫০৮ জন) এবং ২য় শিফটে ১২৬৩৯১ থেকে ১৩৩২৪৯ ও ১৩৭১৩২ থেকে ১৫২৭৮০ (২২৫০৮ জন) পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা হবে।

বিজ্ঞাপন

ক্যাম্পাসের পার্শ্ববর্তী হাটহাজারী সরকারি কলেজে ১ম শিফটে ১০৬৮৬০ থেকে ১১০৭৪১ ( ৩৮৮২ জন) পর্যন্ত এবং ২য় শিফটে ১৩৩২৫০ থেকে ১৩৭১৩১ ( ৩৮৮২ জন) পর্যন্ত নাম্বারধারীদের পরীক্ষা হবে। এই ইউনিটে সর্বমোট আবেদনকারী ৫২ হাজার ৭৮০ জন। এই ইউনিটে সাধারন আসন ১ হাজার ২১২ আসনের বিপরীতে প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে ৪৪ জন।

বুধবার (৩০ অক্টোবর) ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ১ম শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটের আবেদনকারী মোট ১৪ হাজার ১ জন। ‘সি’ ইউনিটের মোট সাধারন আসন ৪৪১টি যা প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩২ জন ভর্তিচ্ছু।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) দুটি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ১ম শিফটে অনুষ্ঠিত হবে। এই মোট আবেদনকারী ১৯৪২ জন। যা ১২৫ আসনের আসনে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ১৬ জন ভর্তিচ্ছু।

শিক্ষার্থীর পরীক্ষা প্রথম শিফটের মাধ্যমেই চবি ক্যাম্পাসে হবে। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন।

এছাড়াও একই দিনে ‘ডি১’ উপ ইউনিটের পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২য় শিফটে অনুষ্ঠিত হবে। এই আবেদনকারী মোট ৩২২৬ জন। যা ৩০ টি আসনের জন্য প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ১০৮ জন ভর্তিচ্ছু।

রোববার (২৭ অক্টোবর) ‘বি’ ইউনিটের পরীক্ষা ১ম শিফটে পরীক্ষার কেন্দ্র প্রবেশ সকাল ৯:৪৫ মিনিট, ওএমআর ফরম বিতরন সকাল ১০:১৫ মিনিট, প্রশ্নপত্র বিতরন সকাল ১১টা, এবং সমাপ্তি ১২টা। ২য় শিফটে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ দুপুর ২:১৫ মিনিট,ওএমআর ফরম বিতরন ২:৪৫ মিনিট,প্রশ্নপত্র বিতরন ৩:৩০ ও সমাপ্তি ৪:৩০ মিনিটে।

একই সময়ে ‘ডি’ ইউনিট সোমবার (২৮ অক্টোবর), ‘সি’ ইউনিট মঙ্গলবার (৩০ অক্টোবর) ও ‘এ’ ইউনিট বুধবার (২৯ অক্টোবর) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়াও উপ-ইউনিটের মধ্যে ‘বি ১’ ইউনিট বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ১ম শিফটে অনুষ্ঠিত হবে ও ‘ডি ১’ ইউনিট ৩১ অক্টোবর ২য় শিফটে অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর