Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তর্জাতিক ওপেন একসেস সপ্তাহ ২০১৯ উদযাপিত


২৭ অক্টোবর ২০১৯ ১০:৫৮

ঢাকা: বর্ণাঢ্য আয়োজনে ‘সমতার জন্য মুক্ত জ্ঞান’ স্লোগানকে সামনে রেখে পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশে আন্তর্জাতিক ওপেন একসেস সপ্তাহ ২০১৯ পালিত হয়েছে।

এ উপলক্ষে শনিবার (২৬ অক্টোবর) কবি বেগম সুফিয়া কামাল মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশে ওপেন একসেস শিক্ষা, তথ্য ও গবেষণা পদ্ধতি ছড়িয়ে দিতে গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া।

তিনি তার বক্তব্যে উল্লেখ করেন, বাংলাদেশে শিক্ষা-গবেষণায় এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ওপেন একসেস এর বিকল্প নেই।

এছাড়া, জ্ঞানের সমতার জন্য সারাদেশে ওপেন একসেস আন্দোলন ছড়িয়ে দিতেও জোর দেন গিয়াসউদ্দীন মিয়া।

আলোচনা সভায় আরও অংশগ্রহণ করেন জিটিভি এবং সারাবাংলা ডটনেট এর এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, বিশিষ্ট চিকিৎসক ও বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব সপ্নীল, সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব মাহফুজ মিশু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমআইএস বিভাগের অধ্যাপক ড. হেলাল উদ্দিন আহমেদসহ দেশ বরেণ্য গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানীগণ।

সৈয়দ ইশতিয়াক রেজা জানান, ওপেন একসেসের সোর্স ব্যবহার করে গবেষকরা সহজে নিজেদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারবে এবং সঠিক ও বস্তুনিষ্ঠ তথ্য পাওয়ার ক্ষেত্রেও তা সহায়তা করবে।

দৈনিক বিজ্ঞান চিন্তার সম্পাদক এবং প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, ওপেন একসেস আন্দোলন গতানুগতিক তথ্য ব্যবস্থাপনা, শিক্ষা, গবেষণা এবং প্রকাশনা শিল্প থেকে ভিন্ন একটি আধুনিক ধারণা এবং পৃথিবীব্যাপী গবেষকদের জন্য কাজ করছে।

বিজ্ঞাপন

বিশিষ্ট চিকিৎসক ও বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব সপ্নীল তার বক্তব্যে বাংলাদেশে গবেষণার প্রয়োজনীয়তা ও গবেষণা কার্যক্রমে জন-সম্পৃক্ততার মতো মৌলিক অপরিহার্যতার কথা তুলে ধরেন।

ওপেন একসেস বাংলাদেশ এর সভাপতি কনক মনিরুল ইসলাম বলেন, গবেষণাকর্মের ক্ষেত্রে আমরা যেমন পিছিয়ে আছি তেমনি তথ্যের অভিগম্যতার ক্ষেত্রেও পিছিয়ে আছি। ওপেন একসেস যে ৩টি বিষয় নিয়ে কাজ করে তার মধ্যে রয়েছে উন্মুক্ত তথ্য, উন্মুক্ত গবেষণা ও উন্মুক্ত শিক্ষা।

এ সময় তিনি ভবিষ্যতে ওপেন একসেস বাংলাদেশ দেশে ও বিদেশে গবেষকদের মধ্যে জ্ঞানভিত্তিক যোগাযোগ তৈরি করবে এবং নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সোসাইটি ফর লিডারশিপ স্কিলস ডেভেলপমেন্ট (এসএলএসডি) এর প্রেসিডেন্ট অধ্যাপক মঈন উদ্দিন চৌধুরী।

উল্লেখ্য, ১৭ ফেব্রুয়ারি ২০১৭ সালে বুদাপেস্ট ঘোষণা অনুযায়ী দেশে যাত্রা শুরু করে ‘ওপেন একসেস বাংলাদেশ’ । অনলাইন এই প্লাটফর্মটি আন্তর্জাতিক ‘ওপেন একসেস’- এর একটি শাখা যারা উন্মুক্ত তথ্য, উন্মুক্ত গবেষণা ও উন্মুক্ত শিক্ষা নিয়ে কাজ করে থাকে।

আন্তর্জাতিক ওপেন একসেস সপ্তাহটি পালনে ‘সোসাইটি ফর লিডারশিপ স্কিলস ডেভেলপমেন্ট (এসএলএসডি)’ এবং ‘ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ’ ওপেন একসেস বাংলাদেশের সহযোগী হিসেবে কাজ করছে। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার জিটিভি এবং সারাবাংলা ডটনেট।

আন্তর্জাতিক ওপেন একসেস সপ্তাহ ২০১৯

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর