Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত নয় মিয়ানমার থেকে গ্যাস আমদানির সুপারিশ


২৭ অক্টোবর ২০১৯ ২২:০৩

ঢাকা: ভারত থেকে নয় প্রয়োজনে মিয়ানমার থেকে সাশ্রয়ী মূল্যে গ্যাস আমদানি করা যায় কিনা তার সম্ভাব্যতা যাচাই করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়া দেশীয় উৎস থেকে গ্যাস উৎপাদনের উদ্যোগ অব্যাহত রাখতে মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

একাদশ জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠকে এসব সুপারিশ করা হয়। রোববার (২৭ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য মো. আবু জাহির, মো. আছলাম হোসেন সওদাগর, খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান অংশ নেন।

বিজ্ঞাপন

বৈঠক সূত্র থেকে জানা গেছে, দেশের জ্বালানি তেল সরবরাহে পাইপলাইন নির্মাণ সম্পর্কিত ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন, চট্টগ্রাম হতে ঢাকা পর্যন্ত পাইপলাইনে জ্বালানি তেল পরিবহন এবং জেটএ-১ পাইপলাইন ফ্রম পিতলগঞ্জ (নিয়ার কাঞ্চন ব্রিজ) টু কুর্মিটোলা এভিয়েশন ডিপো (কেডিএ) ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ শীর্ষক ৩টি প্রকল্পের বাস্তবায়নের আগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে তিনটি প্রকল্পের মেয়াদ বৃদ্ধিকে প্রকল্প বাস্তবায়নের নেতিবাচক দিক হিসেবে আখ্যায়িত করা হয়। এছাড়া সরকারি অর্থের সাশ্রয় এবং অতিরিক্ত ব্যয় রোধে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন এবং শুধু আন্তরিকতা নয় দক্ষতার সাথে প্রকল্পের ডিপিপি প্রণয়নের সুপারিশ করা হয়। এসময় ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা পূরণে আঞ্চলিক জ্বালানি সহযোগিতা জোরদার করার বিষয়েও আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের চলমান প্রকল্প হতে বিগত ২০১৬-২০১৯ পর্যন্ত ৩ বছরে কর্মকর্তাদের বিদেশ সফরের (প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনার ইত্যাদি) বিবরণ এবং সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়নে এ সফরের প্রভাব সংক্রান্ত আলোচনা করা হয়।

বৈঠকে জানানো হয় যে, এ বিভাগের ১০টি সংস্থা থেকে বিগত ৩ বছরে মোট ৪৫১ জন বিদেশ সফর করেছেন। বৈঠকে অপ্রয়োজনীয় বিদেশ সফর নিরুৎসাহিত করার এবং বিদেশ সফরে যাতে সরকারের অর্থের অপচয় না হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়াও বৈঠকে বিদেশ সফরের পর একটি প্রতিবেদন নিজ নিজ সংস্থার কাছে উপস্থাপনের সুপারিশ করা হয়।

গ্যাস আমদানি মিয়ানমার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর