Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬ মাসের জামিন পেয়েছেন বিএনপি’র হারুন


২৮ অক্টোবর ২০১৯ ১৬:২৪

ফাইল ছবি: হারুনুর রশীদ

ঢাকা: শুল্ক ফাঁকির মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য হারুন অর রশিদকে ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে দেওয়া ৫০ লাখ টাকার অর্থদণ্ডও স্থগিত করেছেন আদালত।

সোমবার (২৮ অক্টোবর) বিচারপতি মো. শওকত হোসেনের একক বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদেনর পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মিজানুর রহমান, জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকন ও হারুনুর রশীদের স্ত্রী আইনজীবী সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

পরে জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, আদালত আজ উভয়পক্ষের বক্তব্য শুনেছেন। সমস্ত সাক্ষীর সাক্ষ্য পড়েছেন আদালত। পরে ছয় মাসের জামিন মঞ্জুর করেছেন আদালত।

অন্যদিকে জামিন স্থগিত চেয়ে আগামীকাল মঙ্গলবারই আপিল করা হবে জানিয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, ‘এ মামলায় এক বছর তিন মাস সাজা খেটেছে— এই বিবেচনায় তাকে ছয় মাসের অন্তবর্তী জামিন দিয়েছেন এবং অর্থদণ্ড স্থগিত করেছেন। এছাড়া বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে তার আপিলটিও গ্রহণ করেছেন আদালত।’

‘আদেশর বিষয়টি (জামিন) আমি দুর্নীতি দমন কমিশনকে জানিয়েছি। কমিশন মঙ্গলবারই এ আদেশর বিরুদ্ধে লিভ টু আপিল করতে যাচ্ছে। যদি আদেশের অনুলিপি না পাওয়া যায়, তাহলে জামিন স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করা হবে,’— বলেন তিনি।

শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা গাড়ি বিক্রি করে শুল্ক ফাঁকির মামলায় বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদকে ৫ বছরের কারাদণ্ড দিয়ে গত ২১ অক্টোবর কারাগারে পাঠান ঢাকার বিশেষ জজ আদালত-৪-এর বিচারক শেখ নাজমুল আলম।

দুদকের দায়ের করা এ মামলার তিন আসামির মধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব হারুনকে পাঁচ বছরের কারাদণ্ডের পাশাপাশি ৫০ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানার টাকা না দিলে তাকে আরও ছয় মাসের সাজা খাটতে হবে।

শুল্কমুক্ত গাড়ি এনে তা বিক্রি করে আত্মসাতের ঘটনায় দুদকের দায়ের করা মামলায় তাকে এ সাজা দেওয়া হয়েছে। এ মামলায় আরও দু’জনকে সাজা দেওয়া হয়েছে। তারা হলেন— ব্যবসায়ী এনায়েতুর রহমান ও গাড়ি ব্যবসায়ী ইশতিয়াক সাদেক।

মামলার অভিযোগে বলা হয়েছে, সংসদ সদস্য থাকা অবস্থায় শুল্কমুক্ত গাড়ি এনে তা বিক্রির ঘটনায় হারুন অর রশিদসহ তিন জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলা হয় ২০০৭ সালের ১৭ মার্চ। মামলার বাদী হলেন পুলিশের উপপরিদর্শক ইউনুস আলী। মামলাটি তদন্ত করে হারুনসহ তিন জনের বিরুদ্ধে ওই বছরের ১৮ জুলাই আদালতে চার্জশিট দেন দুদকের সহকারী পরিচালক মোনায়েম হোসেন। আদালত অভিযোগপত্র আমলে নিয়ে হারুনসহ তিন জনের বিরুদ্ধে ২০০৭ সালের ২০ আগস্ট বিচার শুরু করেন আদালত। দীর্ঘ বিচার শেষে তার বিরুদ্ধে রায় ঘোষণা করা হয়।

টপ নিউজ বিএনপি’র হারুন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর