Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লন্ডন থেকে স্বাধীন মণিপুরের ঘোষণা


৩০ অক্টোবর ২০১৯ ১৩:৩০

ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতার ঘোষণা দিলেন মণিপুরের নেতারা। মঙ্গলবার (২৯ অক্টোবর) লন্ডনে এক সংবাদ সম্মেলনে স্বাধীন মণিপুর স্টেট কাউন্সিল গঠন করার কথাও জানিয়েছেন তারা। খবর জিও নিউজ, আল জাজিরা, দ্য হিন্দু, হিন্দুস্থান টাইমস, বিজনেস রেকর্ডার।

ওই সংবাদ সম্মেলনে মণিপুর স্টেট কাউন্সিলের মুখ্যমন্ত্রী ইয়ামবেন বিরেন, বহিঃসম্পর্ক ও প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রী নারেংবাম সমরজিত মণিপুরের মহারাজা লিইশেমবা সানআজাওবার পক্ষে মণিপুরের স্বাধীন স্টেট কাউন্সিল গঠনের ঘোষণা দেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনের ঘোষণা মতে ঘোষিত স্বাধীন মণিপুরের সরকার লন্ডনে নির্বাসিত থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত প্রতিনিধিরা মণিপুরের মহারাজার একটি অফিস আদেশ দেখান। ২০১৩ সালে স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে মণিপুরের রাজনৈতিক সমস্যা সমাধানের জন্য দুজনকে দায়িত্ব দেওয়া হয়। তারা হলেন ইয়ামবেন বাইরেন ও নারেংবাম সমরজিত।

সংবাদ সম্মেলনে তারা জানিয়েছেন, যেহেতু ভারতে অবস্থান করে স্বাধীনতার ঘোষণা দিলে তাদেরকে নানারকম হয়রানিসহ হত্যা করার সম্ভাবনাও ছিল, তাই তারা গত সেপ্টেম্বরেই যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন।

তারা আরও জানান, মণিপুরের স্বাধীনতা ঘোষণা করে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে স্বীকৃতি আদায়ের জন্য এই সময়টাকেই তাদের সর্বোত্তম মনে হয়েছে। তবে তারা আরও বড় পরিসরে জাতিসংঘের কাছে এই নতুন রাষ্ট্রের স্বাধীনতার ব্যাপারে আলোচনা শুরু করবেন।

উল্লেখ্য ৩০ লাখ মণিপুরের মানুষ স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি চায়। তারা ভারতের সাথে মিলেমিশে একটি প্রতিবেশী রাষ্ট্র হিসেবে থাকতে চায়। ঘৃণা এবং জিম্মি করে রাখার সংস্কৃতির বিরুদ্ধে তারা নতুন এক অধ্যায় শুরু করতে আগ্রহী।

বিজ্ঞাপন

নির্বাসিত সরকার ভারত মণিপুর যুক্তরাজ্য লন্ডন স্বাধীনতা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর