Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামায়াত নেতা আজহারের চূড়ান্ত রায় আজ, আদালতে নিরাপত্তা জোরদার


৩১ অক্টোবর ২০১৯ ০০:৩৮

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলামের আপিলের রায় ঘোষণা করা হবে ।

আজ বৃহস্পতিবার (৩১ অক্টোবর) রায় ঘোষণার জন্য মামলাটি আপিল বিভাগের কার্যতালিকার এক নম্বরে রয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ এ রায় ঘোষণা করবেন। আপিল বেঞ্চের বাকি তিন সদস্য হলেন— বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মো. নুরুজ্জামান।

রায় ঘোষণা উপলক্ষে সকাল থেকে সুপ্রিমকোর্ট এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। আদালতের মুলফটকসহ আপিল বিভাগের প্রবেশমুখেও মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্য।

গত ১০ জুলাই এ মামলার উভয় পক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়। এরপর মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রাখেন আপিল বিভাগ।

আরও পড়ুন: যে ৩ অভিযোগে ফাঁসির আদেশ হয়েছিল এ টি এম আজহারের

আদালতে এ টি এম আজহারের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট শিশির মনির। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির।

আপিলের রায়ে এ টি এম আজহার খালাস পাবেন বলে প্রত্যাশা করেন তার আইনজীবী শিশির মো. মনির। তিনি বলেন, ট্রাইব্যুনাল যে ভুল করেছে, আমরা এখানে সেটি তুলে ধরেছি। আশা করছি তিনি খালাস পাবেন।

এ বছরের ১৮ জুন জামায়াত নেতা এ টি এম আজহারুল ইসলামের আপিল শুনানি শুরু হয়। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি খালাস চেয়ে আপিল করেন এ টি এম আজহার। এরপর দীর্ঘ চার বছর পর আপিলের শুনানি শুরু হয়।

বিজ্ঞাপন

২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরধ ট্রাইব্যুনাল-১ এ টি এম আজহারুল ইসলামকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন। এক নম্বর অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে সেই অভিযোগ থেকে খালাস দেওয়া হয়। ২, ৩ ও ৪ নম্বর অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে মৃত্যুদণ্ড এবং ৫ নম্বর অভিযোগে ২৫ বছর এবং ৬ নম্বর অভিযোগে পাঁচ বছর কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এ টি এম আজহারুল এ টি এম আজহারুল ইসলাম জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মানবতাবিরোধী অপরাধ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর