Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিসিবি’র ট্রাক থেকে জনপ্রতি পেঁয়াজ পাওয়া যাবে মাত্র ১ কেজি


৪ নভেম্বর ২০১৯ ১৯:১০

ঢাকা: খোলাবাজারে জনপ্রতি পেঁয়াজ বিক্রির পরিমাণ কমিয়ে দিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এতদিন টিসিবি‘র ট্রাক থেকে ক্রেতারা ২ কেজি করে পেঁয়াজ কিনতে পারলেও এখন কিনতে পারছেন তার অর্ধেক— ১ কেজি। এতে অনেক ক্রেতাই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তাদের অভিযোগ, প্রচণ্ড গরমের মধ্যে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে মাত্র ১ কেজি পেঁয়াজ কিনে কোনোভাবেই পোষায় না। কিন্তু বাজারে দাম অনেক বেশি হওয়ায় আর্থিক সামর্থ্য বিবেচনায় এই ১ কেজি পেঁয়াজ কিনতেও বাধ্য হচ্ছেন তারা।

একমাসের ব্যবধানে পেঁয়াজের দাম লাফিয়ে লাফিয়ে শতকের ঘর পেরিয়ে গেলে ১৭ সেপ্টেম্বর থেকে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করতে শুরু করে টিসিবি। শুরু থেকেই একেকজন ক্রেতার কাছে ২ কেজি করে পেঁয়াজ বিক্রি করা হচ্ছিল টিসিবি’র ট্রাক থেকে। রোববার (৩ নভেম্বর) থেকে এর পরিমাণ কমিয়ে অর্ধেক করা হয়েছে। বলে সারাবাংলাকে জানিয়েছেন টিসিবি‘র মুখপাত্র হুমায়ুন কবির।

আরও পড়ুন- পেঁয়াজের দাম ১০ টাকা কমেছে: বাণিজ্যমন্ত্রী

তিনি বলেন, গত রোববার থেকে প্রত্যেক ক্রেতাকে ২ কেজির পরিবর্তে এক কেজি করে পেঁয়াজ দেওয়া হচ্ছে। টিসিবি‘র মাধ্যমে প্রতিদিন ৩৫টি ট্রাকে করে ৩৫ হাজার কেজি পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। কিন্তু চাহিদা বেশি থাকায়  প্রতিদিন বিপুলসংখ্যক ক্রেতা টিসিবি‘র পেঁয়াজের ট্রাকের লাইনে দাঁড়িয়েও বিক্রি শেষ হয়ে যাওয়ায় পেঁয়াজ কিনতে পারছেন না। এই অবস্থা যেন না হয় এবং বেশিসংখ্যক ক্রেতা যেন পেঁয়াজ কিনতে পারেন, সে কারণেই জনপ্রতি পেঁয়াজ বিক্রির পরিমাণ ১ কেজি করা হয়েছে।

হুমায়ুন কবির বলেন, আমরা খবর নিয়ে জেনেছি, ভারতের টিসিবি জনপ্রতি ১ কেজি পেঁয়াজ বিক্রি করে থাকে। তাই এবাব আমরা ২ কেজির পরিবর্তে এক কেজি পেঁয়াজ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে, সোমবার রাজধানীর বেশ কয়েকটি স্থানে গিয়ে দেখা গেছে টিসিবি‘র পেয়াজ কিনতে ক্রেতাদের দীর্ঘ লাইন। তারা ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে ১ কেজি করে পেয়াঁজ কিনছেন।

আরও পড়ুন- পেঁয়াজের দাম বাড়িয়ে ভোক্তার পকেট থেকে কাটা হয়েছে ৩২০০ কোটি টাকা

মতিঝিল আইডিয়াল স্কুলের টিসিবির ট্রাক (ঢাকা মেট্রো-ন ১১-৫৮৬৩) থেকে পেঁয়াজ কিনতে আসা তানভীর রহমান বলেন, ২ ঘণ্টা দাঁড়িয়ে ১ কেজি পেঁয়াজ কিনেছি। এটা খুবই অমানবিক। কারণ মানুষের সময়েরও একটা মূল্য আছে। অন্তত দুই কেজি কিনতে পারলেও চলত।

সূত্র জানায়, পেঁয়াজের দাম বেড়ে যাওয়া গত ১৭ সেপ্টেম্বর রাজধানীর পাঁচটি স্পট থেকে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি শুরু করে টিসিবি। পরে বাড়তি চাহিদা মেটাতে ২২ সেপ্টেম্বর থেকে ১০টি এবং ২৮ সেপ্টেম্বর থেকে ৩৫ট্রি ট্রাকে করে টিসিবি’র পেয়াঁজ বিক্রি শুরু হয়। প্রতি কেজি পেয়াঁজের দাম ৪৫ টাকা। প্রতিটি ট্রাকে ১ হাজার করে কেজি পেয়াঁজ আছে। সকাল ৯টা থেকে শুরু হয় পেঁয়াজ বিক্রি। মজুত শেষ না হওয়া পর্যন্ত স্পটগুলোতে পেঁয়াজ বিক্রি হয়ে থাকে।

যে ৩৫টি স্থানে টিসিবি’র পেয়াঁজ বিক্রি হচ্ছে

সচিবালয়ের গেট, জাতীয় প্রেস ক্লাব, মতিঝিল আইডিয়াল স্কুল, বাংলাদেশ ব্যাংক চত্বর, দৈনিক বাংলা মোড়, শাহজাহানপুর বাজার, ফকিরাপুল বাজার ও আইডিয়াল জোন, মতিঝিল বক চত্বর, ভিক্টোরিয়া পার্ক, কাপ্তান বাজার, শান্তিনগর বাজার, মালিবাগ বাজার, বাসাবো বাজার, রামপুরা বনশ্রী, খিলগাঁও তালতলা বাজার, রামপুরা বাজার।

আরও পড়ুন- দেশি পেঁয়াজ পাইকারিতে ১২০, খুচরা বাজারে ১৪০ টাকা

এছাড়াও সায়েন্সল্যাব মোড়, নিউ মার্কেট/নীলক্ষেত মোড়, ঝিগাতলা মোড়, পলাশী মোড়, শ্যামলী/কল্যাণপুর, খামারবাড়ি ফার্মগেট, রজনীগন্ধা সুপার মার্কেট, কলমীলতা মোড়, কচুক্ষেত; আগারগাঁও তালতলা ও নির্বাচন কমিশন অফিসের সামনে রয়েছে টিসিবি’র পেঁয়াজের ট্রাক।

অন্যদিকে উত্তরার রাজলক্ষ্মী কমপ্লেক্স, আশকোনা হাজি ক্যাম্প, মহাখালী কাঁচাবাজার, মিরপুর-১ নম্বর মাজার রোড, মিরপুর-১০ নম্বর গোল চত্বর, শেওড়াপাড়া বাজার, মোহাম্মদপুর টাউনহল কাঁচাবাজার, দিলকুশা, মাদারটেক নন্দীপাড়া কৃষি ব্যাংকের সামনেও ট্রাকে করে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

এর আগে, ভারতের মহারাষ্ট্রে বন্যার কারণে পেঁয়াজের ফলন ক্ষতিগ্রস্ত হলে ভারত সরকার প্রতি মেট্রিক টন পেঁয়াজের মিনিমাম এক্সপোর্ট প্রাইজ (এমইপি) বা ন্যূনতম রফতানি মূল্য নির্ধারণ করে দেয়। এর আগে পেঁয়াজের দাম প্রতি মেট্রিক টন ২৫০ থেকে ৩০০ মার্কিন ডলার থাকলেও তা এমইপি নির্ধারণের পর তা দাঁড়ায় ৮৫০ মার্কিন ডলারে। পরে গত ২৯ সেপ্টেম্বর ভারত সরকার পেয়াঁজ রফতানি বন্ধই ঘোষণা করে। এতে করে দেশি পেঁয়াজের দাম গত দেড় মাসে ৪০ টাকা থেকে ১৬০ টাকা পর্যন্ত পৌঁছে যায়।

উল্লেখ্য, বর্তমান প্রতিবছর দেশে পেঁয়াজের চাহিদা প্রায় ২৪ লাখ মেট্রিক টন। এর মধ্যে গত ২০১৮-২০১৯ অর্থবছরে দেশে উৎপাদন হয়েছে ২৩ দশমিক ৭৬ লাখ মেট্রিক টন।

টিসিবি টিসিবি’র ট্রাক পেঁয়াজ পেঁয়াজ বিক্রি


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর