বিজ্ঞাপন

পেঁয়াজের দাম ১০ টাকা কমেছে: বাণিজ্যমন্ত্রী

November 4, 2019 | 5:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একমাসেরও বেশি সময় ধরে বাজারে বাড়তি থাকা পেঁয়াজের দাম কেজি প্রতি দশ টাকা করে কমেছে বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আসতে আরও সময় লাগবে বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (৪ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, ‘প্রতিদিন ২ থেকে ৩ হাজার টন পেঁয়াজ বাজারে আসছে। পেঁয়াজের বড় চালান এসে পৌঁছাতে আরো দশদিন সময় লাগবে।’

ওই সময়ে ভারতের ব্যাঙ্গালুর থেকে ৯ হাজার টন, মিশর থেকে ৫০ হাজার টন পেয়াজ আসবে। এছাড়া মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি চলমান রয়েছে। আগামী দশ দিনের মধ্যে এই পরিমাণ পেঁয়াজ বাজারে পৌঁছালে দাম আরো কমবে বলে আশা প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী।

এ ছাড়াও সিটি গ্রুপ, মেঘনা গ্রুপ এবং এস আলম গ্রুপ বড় ধরনের পেঁয়াজের চালান আমদানির পরিকল্পনা করছে। এতে ধীরে ধীরে পেঁয়াজের দাম কমতে থাকবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘প্রতিদিনই পেঁয়াজ দেশে প্রবেশ করছে। সেক্ষেত্রে মিয়ানমার সবচেয়ে বড় সাপোর্ট দিচ্ছে। তবে মিয়ানমার থেকে কম দামে পেঁয়াজ আমদানি করে ব্যবসায়ীরা বেশি দামে বাজারে বিক্রি করছে সে প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেছেন, ‘সে ক্ষেত্রে তথ্যে গড়মিল থাকতে পারে।’

মন্ত্রী আরও বলেন, ‘পেঁয়াজ নিয়ে এবারের সংকট থেকে শিক্ষা নিয়ে পরের বছর দেশে উৎপাদন বাড়াতে হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন