বিজ্ঞাপন

তাপপ্রবাহ: ২ মে পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ

April 29, 2024 | 4:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলমান তাপপ্রবাহের কারণে আগামী বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে এসি আছে এবং যেসব প্রতিষ্ঠানে পরীক্ষা চলছে সেসব প্রতিষ্ঠান খোলা থাকবে।

বিজ্ঞাপন

সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

তিনি বলেন, যেসব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এসি নাই, সেসব প্রতিষ্ঠান আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত। তবে যেসব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষা চলছে সেসব প্রতিষ্ঠান খোলা থাকবে।

বিজ্ঞাপন

গত কয়েকদিনে চলমান তাপপ্রবাহে ১৮ জনের মৃত্যুর ঘটনা নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আজ আদালতের নজরে আনেন আইনজীবী মনির উদ্দিন।

এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মো. সাইফুজ্জামান, সহকারী অ্যাটর্নি জেনারেল রেহেনা সুলতানা, মো. সামিউল সরকার ও আশিক রুবায়েত।

এর আগে শবে কদর, ঈদুল ফিতর ও বাংলা নববর্ষের দীর্ঘ ছুটির পর ২১ এপ্রিল থেকে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার কথা ছিল। তবে তাপপ্রবাহ পরিস্থিতি বিবেচনায় নিয়ে সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে এক সপ্তাহ ছুটি বাড়ানো হয়।

বিজ্ঞাপন

এই সময়ের মধ্যেও তাপপ্রবাহ পরিস্থিতির উন্নতি না হওয়ায় অভিভাবকরা দাবি জানিয়েছিলেন ছুটি আরও বাড়ানোর। তবে ছুটি আর বাড়ানো হয়নি। গতকাল রোববার (২৮ এপ্রিল) শিক্ষা প্রতিষ্ঠান খুলে যায়। এ দিন দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকজন শিক্ষার্থীর অসুস্থ হয়ে পড়ার খবর পাওয়া যায়। তীব্র গরমে দুজন শিক্ষকও মারা যান।

পরে শিক্ষা মন্ত্রণালয় জানায়, আজ সোমবার ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, রাজশাহী ও খুলনায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে শুধু মর্নিং শিফট চালু থাকায় প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান কোনো বন্ধ দেয়নি।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন