বিজ্ঞাপন

উপজেলা নির্বাচন ২য় ধাপ: যশোরে ৩ উপজেলায় ৮ পদে ২৯ প্রার্থী

May 20, 2024 | 10:28 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট নেওয়া হচ্ছে যশোরের তিন উপজেলায়। দেশের আরও ১৫৩ উপজেলার মতো এ দিন ভোট নেওয়া হবে জেলার শার্শা, ঝিকরগাছা ও চৌগাছায়। তিন উপজেলায় আটটি পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ২৯ জন। বাকি একটি পদ— চৌগাছায় উপজেলা ভাইস চেয়ারম্যান পদে শামীম রেজা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

বিজ্ঞাপন

 মঙ্গলবার (২১ মে) ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে অন্যান্য উপজেলার মতো যশোরের তিন উপজেলাতেও ভোট নেওয়া হবে। উপজেলা তিনটিতে মোট ভোটার সাত লাখ ৬১ হাজার ৭১১ জন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ২৯৩টি কেন্দ্রের ২১৭৩টি কক্ষে ভোট দেবেন ভোটাররা।

এরই মধ্যে প্রশাসন এই তিন উপজেলায় সুষ্ঠু নির্বাচনের সব প্রস্তুতি শেষ করেছে। সোমবার (২০ মে) নির্বাচনি সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে। সার্বিক প্রস্তুতির তথ্য নিশ্চিত করেছেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও তিন উপজেলা নির্বাচনের রির্টানিং কর্মকর্তা এস এস শাহীন।

নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, তিন উপজেলার মধ্যে শার্শায় চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন চারজন— অহিদুজ্জামান (আনারস), আব্দুল মান্নান মিন্নু (মোটরসাইকেল), ইব্রাহিম খলিল (ঘোড়া) ও সোহরাব হোসেন (দোয়াত কলম)। এ উপজেলায় আব্দুর রহিম সরদার (তালা), তরিকুল ইসলাম (টিয়া পাখি), শফিকুল ইসলাম মন্টু (চশমা) ও শাহরীন আলম (টিউবওয়েল) লড়ছেন ভাইস চেয়ারম্যান পদে। আর নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী তিনজন— আলেয়া ফেরদৌস (হাঁস), নাজমুন নাহার (ফুটবল) ও শামীমা খাতুন (কলস)।

বিজ্ঞাপন

এ উপজেলায় একটি পৌরসভা ও ১১টি ইউনিয়নে ১০২ কেন্দ্রে ৮১৪ কক্ষে ভোট নেওয়া হবে। ভোটার দুই লাখ ৯৯ হাজার ১১১ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৫০ হাজার ১৯৯ জন, নারী ভোটার এক লাখ ৪৮ হাজার ৯১০ জন। ১০২ প্রিজাইডিং কর্মকর্তা, ৮১৪ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও এক হাজার ২৬৮ জন পোলিং কর্মকর্তা এই উপজেলা নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

ঝিকরগাছা উপজেলাতেও তিন পদে প্রার্থী ১১ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী চারজন— মনিরুল ইসলাম (আনারস), রেজাউল হোসেন (মোটরসাইকেল), সেলিম রেজা (ঘোড়া) ও লুবনা তাক্ষী (দোয়াতকলম)। ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ইদ্রিস আলী বিশ্বাস (টিউবওয়েল), কামরুজ্জামানর মন্টু (তালা) ও সৈয়দ ইমরানুর রশীদ (চশমা)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে চার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হলেন— আছিয়া বেগম (পদ্মফুল), আমেনা খাতুন (হাঁস), জেসমিন সুলতানা (কলস) ও সাহানা আক্তার (ফুটবল)।

এ উপজেলাতেও একটি পৌরসভা ও ১১টি ইউনিয়ন। ১১০টি কেন্দ্রের ৭৮১ কক্ষে ভোটগ্রহণ হবে। মোট ভোটার দুই লাখ ৬৩ হাজার ১৬৮ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৩১ হাজার ৯৯৮ জন, নারী এক লাখ ৩১ হাজার ১৭০ জন।

বিজ্ঞাপন

চৌগাছা উপজেলায় একক প্রার্থী হওয়ায় ভাইস চেয়ারম্যান পদে শামীম রেজা বিনা ভোটেই বিজয়ী হয়েছেন। বাকি দুই পদে এ উপজেলায় প্রার্থী সাতজন। এর মধ্যে চেয়ারম্যান পদে লড়ছেন মাত্র দুজন— এস এম হাবিবুর রহমান (আনারস) ও মোস্তানিছুর রহমান (মোটরসাইকেল)। আর নারী ভাইস চেয়ারম্যান পদের পাঁচ প্রার্থী হলেন— আকলিমা খাতুন লাকী (কলস), নাছিমা খাতুন (হাঁস), নাজনীন নাহার (বৈদ্যুতিক পাখা), কামরুন নাহার শাহীন (ফুটবল) ও রীপা ইসলাম (প্রজাপতি)।

এ উপজেলাতে একটি পৌরসভার পাশাপাশি রয়েছে ১১টি ইউনিয়ন। ৮১টি কেন্দ্রের ৫৭৮ কক্ষে ভোটগ্রহণ হবে। ৮১ জন প্রিজাইডিং কর্মকর্তা, ৫৭৮ সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও এক হাজার ১৫৬ জন পোলিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। ভোটার এক লাখ ৯৯ হাজার ৪৩২ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ১০ হাজার ৬৫ জন, নারী ৯৮ হাজার ৩৬৭ জন।

যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও তিন উপজেলার রির্টানিং কর্মকর্তা এস এস শাহীন বলেন, সোমবার সকাল থেকে নির্বাচনি সরঞ্জাম হস্তান্তর শুরু হয়। প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তাসহ ভোটগ্রহণে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিস থেকে নির্বাচনি সরঞ্জাম বুঝে নিয়েছেন। পরে এসব সরঞ্জাম আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কঠোর নিরাপত্তা ব্যবস্থাপনার মধ্য দিয়ে ভোটকেন্দ্রগুলোতে নিয়ে যাওয়া হয়েছে। আশা করি ভোট সুষ্ঠু হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন