বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোট সকালে

May 21, 2024 | 12:03 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপ সমাগত। রাত পোহালেই শুরু হবে এই ধাপের জন্য নির্ধারিত ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ। এর মধ্যে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হবে। বাকি উপজেলাগুলোতে ভোট নেওয়া হবে প্রচলিত ব্যালট পেপারের মাধ্যমে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ মে) সকাল ৮টায় ১৫৬ উপজেলায় একযোগে ভোটগ্রহণ শুরু হবে। ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে মোতায়েন থাকছে র‌্যাব, পুলিশ, আনসার ও বিজিবি সদস্যরা। এরই মধ্যে কেন্দ্র কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনি সরঞ্জাম।

সোমবার (২০ মে) নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় জানিয়েছে, দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আমরা আশা করি আমাদের দ্বিতীয় ধাপের নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে। ছোটখাটো যেসব সমস্যা হয়েছে, সেগুলো যেন না হয় সেজন্য প্রশাসন ও পুলিশ অত্যন্ত সতর্ক রয়েছে। দ্বিতীয় ধাপের নির্বাচন প্রথম ধাপের নির্বাচনের চেয়েও সুষ্ঠু হবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব আতিয়ার রহমান সারাবাংলাকে জানিয়েছেন, দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় বিভিন্ন পদে মোট এক হাজার ৮২৪ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯৮ জন প্রার্থী রয়েছেন।

বিজ্ঞাপন

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ভোটের পরিস্থিতি নিয়ন্ত্রণ ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে মাঠে অবস্থান নিয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। কেন্দ্রে কেন্দ্রে অবস্থায় নিয়েছেন পুলিশ, আনসার ও গ্রাম পুলিশ সদস্যরা। নির্বাচনি আচরণবিধি প্রতিপালনের জন্য প্রতি ইউনিয়নে মাঠে রয়েছেন একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ ছাড়া নির্বাচনি অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করতে নিয়োজিত রয়েছেন ১৫৬ জন বিচারিক ম্যাজিস্ট্রেট।

এদিকে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সহকারী পরিচালক (বৈধ এবং সঠিকতা যাচাইকরণ) মুহা. সরওয়ার হোসেনের সই করা চিঠিতে বলা হয়েছে, ২১ মে দ্বিতীয় ধাপে অনুষ্ঠেয় ২৪টি উপজেলার ইভিএম মেশিনের কার্যক্রম নির্বাচন ভবনের ইভিএম কন্ট্রোল রুম থেকে পরিচালনা করা হবে। ইভিএমের সঠিক ব্যবহার নিশ্চিত করতে মাঠপর্যায়ে ভোটগ্রহণের সঙ্গে যুক্ত সব কর্মকর্তা এবং মোবাইল ও ভোটগ্রহণকারী কারিগরি টিমের সঙ্গে ইভিএম কন্ট্রোল রুম থেকে সার্বক্ষণিক সমন্বয় করা হবে। ২৪ জন কর্মকর্তা-কর্মচারী এ দায়িত্ব পালন করবেন।

দুই ঘণ্টা পর পর ভোটের তথ্য পাঠাতে হবে ঢাকায়

বিজ্ঞাপন

মঙ্গলবার অনুষ্ঠেয় দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে দুই ঘণ্টা পর পর ভোট পড়ার তথ্য ঢাকায় পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। ভোটসংশ্লিষ্ট কর্মকর্তাদের এ নির্দেশ দিয়ে চিঠি দিয়েছেন নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপপরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম। এতে বলা হয়েছে, ভোটগ্রহণকারী কর্মকর্তাদের (প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসার) মোবাইল অ্যাপ বা এসএমএসের মাধ্যমে দুই ঘণ্টা পর পর ভোটকেন্দ্রের কাস্ট করা ভোটের তথ্য পাঠাতে হবে।

এর আগে গত ৮ মে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় ধাপের নির্বাচন হচ্ছে আজ মঙ্গলবার, ২১ মে। এরপর আগামী ২৯ মে তৃতীয় ও ৫ জুন হবে চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের ভোট।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন