Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভারতকে সেনা সরাতে হবে, এক ইঞ্চিও ছাড় দেবে না নেপাল’


১৮ নভেম্বর ২০১৯ ১৪:১১

ভারতের নতুন মানচিত্র প্রকাশিত হওয়ার পর থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে হিমালয় কন্যা নেপাল। রোববার (১৭ নভেম্বর) কাঠমুন্ডুতে ন্যাশনাল ইয়্যুথ অ্যাসোসিয়েশনে বক্তব্য রাখতে গিয়ে নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি বলেছেন, কালাপানি থেকে অবিলম্বে ভারতীয় সেনা সরিয়ে নিতে হবে, জাতীয় স্বার্থ সমুন্নত রাখতে এক ইঞ্চিও ছাড় দেবে না নেপাল। খবর স্পুটনিক নিউজ।

এর আগে, ৩১ অক্টোবর প্রকাশিত নতুন মানচিত্রে নেপালের ভূসীমার অন্তর্ভুক্ত কালাপানি অঞ্চলকে ভারত তাদের নিজেদের ভূসীমা হিসেবে চিহ্নিত করেছে। নেপাল দাবি করেছে, ৩৫ বর্গকিলোমিটার আয়তনের ওই এলাকা ১৯৬২ সালের ইন্দো-চীন যুদ্ধের পর থেকে ভারত কালাপানি এলাকা অবৈধভাবে দখল করে রেখেছে। এ ব্যাপারে ১৯৯৬ সালে নেপালের সংসদে মহাকালী চুক্তি অনুমোদন করলেও দুই দেশের মধ্যে বিদ্যমান টানাপোড়েনের কোনো সুরাহা হয়নি।

এদিকে, ওই নতুন মানচিত্র প্রকাশিত হওয়ার পর থেকে সামাজিক যোগাযগের বিভিন্ন মাধ্যমে আলোচনার ঝড় উঠলেও এই প্রথম নেপালের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করা হলো।

অপরদিকে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার জানিয়েছেন, দুই প্রতিবেশি রাষ্ট্রের মধ্যে নিয়মমাফিক সম্পর্ক বজায় রেখেই সীমান্তে নিরাপত্তা রক্ষার বিষয়টি নিশ্চিত করা হচ্ছে। তৃতীয় কোনো পক্ষ (চীনের দিকে ইঙ্গিত করে) এই পরিস্থিতির সুযোগ নিচ্ছে কি না, তা আমাদের খতিয়ে দেখতে হবে।

তবে চীনের পক্ষ থেকে জানানো হয়েছে, নেপাল ও ভারতের মধ্যে বিদ্যমান সীমান্ত সংকট, ওই দুই দেশকেই আলোচপ্নার মাধ্যমে সমাধান করতে হবে।

 

 

কালাপানি কে পি শর্মা ওলি চীন নেপাল পররাষত্র মন্ত্রণালয় প্রধানমন্ত্রী ভারত মানচিত্র সেনা


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর